Home / টপ নিউজ / বলিউড সিনেমায় পাকিস্তানের নিষেধাজ্ঞা প্রত্যাহার

বলিউড সিনেমায় পাকিস্তানের নিষেধাজ্ঞা প্রত্যাহার

বিনোদন ডেস্ক :

বলিউড সিনেমার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছে পাকিস্তান। সেপ্টেম্বরে উরি হামলা নিয়ে দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতি হলে পাকিস্তানি অভিনেতাদের ভারতীয় চলচ্চিত্রে অভিনয়ে নিষেধাজ্ঞা দাবি করে কট্টরপন্থী সংগঠন এমএনএস। সে দাবি মেনে নেন বলিউডের প্রযোজকরা। তার জের ধরে একই মাসে ভারতীয় চলচ্চিত্রের ওপর নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তান।

এ পাল্টাপাল্টি সিদ্ধান্তের কারণে ক্ষতিগ্রস্ত হন ভারতীয় প্রযোজক ও পাকিস্তানি তারকা-পরিবেশকরা। বিবিসি জানায়, পাকিস্তানের চলচ্চিত্র পরিবেশকরা বলছেন, তারা সোমবার থেকেই আবারো ভারতীয় চলচ্চিত্র প্রদর্শন শুরু করবেন।

পাকিস্তান প্রথম ভারতীয় চলচ্চিত্র প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করে ১৯৬৫ সালে, ভারত-পাকিস্তান যুদ্ধের জের ধরে। ওই নিষেধাজ্ঞা ২০০৮ সালে প্রত্যাহার করে নেয় পাকিস্তান।

পাকিস্তানি তারকাবিরোধী অবস্থানের কারণে মুক্তির আগে সমস্যায় পড়ে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ও ‘ডিয়ার জিন্দেগি’র মতো বলিউড সিনেমা। পরে সেনা তহবিলে ৫ কোটি রুপি দান ও ভবিষ্যতে পাকিস্তানি তারকাদের নিয়ে সিনেমা না বানানোর মুচলেকা দিয়ে সিনেমা দুটি মুক্তি পায়।

সম্প্রতি একই মুচলেকা দিয়েছেন শাহরুখ খান। জানুয়ারিতে মুক্তি পাবে এ তারকার ‘রয়িস’। ওই সিনেমায় শাহরুখের বিপরীতে অভিনয় করেছেন পাকিস্তানি নায়িকা।

আরডি/ এসএমএইচ/ ১৮ ডিসেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...