Home / স্বাস্থ্য / বহুদিন সুস্থভাবে বাঁচতে সহায়তা করে হলুদের জুস!

বহুদিন সুস্থভাবে বাঁচতে সহায়তা করে হলুদের জুস!

নিজস্ব প্রতিবেদক :
হলুদের উপকারিতা সম্পর্কে নিশ্চয় আপনাদের জানা আছে? আমাদের শরীরকে রোগমুক্ত রাখতে এর কোনও বিকল্প হয় না বললেই চলে।

কিন্তু আপনি জানেন কি হলুদ দিয়ে বানানো পানীয় প্রতিদিন খেলে মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত শরীরের প্রতিটি অঙ্গ একেবারে সুস্থ অবস্থায় থাকবে! সেই সঙ্গে আয়ুও বাড়বে।

পানীয়টি খেলে ব্যাকটেরিয়া এবং ভাইরাসের প্রকোপ হ্রাস পায়। সেই সঙ্গে শরীরের নানাবিধ প্রদাহও কমতে শুরু করে। শুধু তাই নয়, লিভার এবং মস্তিষ্ককে চাঙ্গা রাখতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে কোনও ধরনের জটিল রোগই শরীরে বাসা বাসা বাঁধতে পারে না।

কীভাবে?
মস্তিষ্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে
হলুদে রয়েছে প্রচুর মাত্রায় কার্কিউমিন, যা নার্ভ টিস্যুগুলির কর্মক্ষমতা বৃদ্ধি করে। ফলে স্মৃতিশক্তি ভাল হতে শুরু করে, সেই সঙ্গে ব্রেন পাওয়ারেরও বৃদ্ধি ঘটে। তাই আপনি যদি চান আপনার বাচ্চা পড়াশোনায় ভাল হয়ে উঠুক, তাহলে ওদের আজ থেকেই হলুদ দিয়ে তৈরি এই পানীয়টি খাওয়ানো শুরু করুন।

প্রসঙ্গত, অ্যালঝাইমার রোগ প্রতিরোধেও এই পানীয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

লিভার ফাংশনের উন্নতি ঘটায়
একাধিক গবেষণা অনুসারে, লিভারকে সুস্থ রাখতে হলুদ দারুন কাজে আসে। আসলে এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা লিভারের ক্ষত সারানোর পাশপাশি শরীরের এই অঙ্গটিকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়
হলুদে উপস্থিত কার্কিউমিন লিভার ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমায়। আসলে এই উপাদানটি শরীরে উপস্থিত কার্সিজোনদের ক্ষমতাকে হ্রাস করে। ফলে এইসব ক্ষতিকর উপাদানগুলি লিভারের কোনও ক্ষতি করার সুযোগই পায় না। ফলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও হ্রাস পায়।

কীভাবে বানাতে হবে এই পানীয়টি?
উপকরণ
১. চামচের এক চতুর্থাংশ হলুদ
২. ১-২ কাপ পানি

বানানোর পদ্ধতি
১. পানিটা ফুটিয়ে নিয়ে তাতে পরিমাণ মতো হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। হলুদ দেওয়ার পর পানিটা পুনরায় আরও ১০ মিনিট ফোটান।
২. সময় হয়ে গেলে আঁচটা বন্ধ করে পানিটা ঠান্ডা করে নিন। যখন দেখবেন পানীয়টি হালকা গরম অবস্থায় আছে, তখন সেটি খেয়ে ফেলুন।
মুক্তা // এসএমএইচ // এপ্রিল ৫, ২০১৭

x

Check Also

করোনা ভাইরাস:ফিরতে চান ৩ শতাধিক বাংলাদেশি

করোনা ভাইরাস সংক্রমণের কারণে তিনশ’র বেশি বাংলাদেশি চীনের উহান থেকে ঢাকায় ফেরত ...