Home / টপ নিউজ / বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্পর্ক বাড়ছে

বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্পর্ক বাড়ছে

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ-ভারত বাণিজ্য সম্পর্ক দিন দিন বাড়ছে। পর্যটন খাতেও দুই দেশের জনগণের মধ্যে সম্প্রীতির বন্ধন বাড়ছে। এই দুই দেশের মধ্যে মৈত্রীর সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে রাজনৈতিক নেতারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা শুক্রবার সকালে যশোরের রাম কৃষ্ণ আশ্রম ও মিশন পরিদর্শনের পর এ কথা বলেন।

ভারতীয় হাইকমিশনার দুই দেশের বাণিজ্য উন্নয়নের ক্ষেত্রে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন। গত মাসে দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন ইন্টিগ্রেটেড চেকপোস্ট চালুর পর এ সীমান্ত সক্ষমতা আরো বৃদ্ধি পেয়েছে বলে তিনি মন্তব্য করেন। দুই দেশে ভিসা পদ্ধতি সহজকরণ করা হবে। খুলনা-কলকাতা রেলপথ দ্রুত চালুর ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে বলে তিনি জানান। 

অনুষ্ঠানে রাম কৃষ্ণ আশ্রম ও মিশন মহারাজ স্বামী জ্ঞান প্রকাশ নন্দন গিরি স্বাগত বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন স্বপন ভট্টাচার্য এমপি, মনিরুল ইসলাম এমপি, যশোর জেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন চাকলাদার, বাংলাদেশ ও ভারত আমদানি-রফতানি কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমানসহ ভারতীয় দূতাবাসের কর্মকর্তারা। 

বেলা ১১টায় বেনাপোল-পেট্রাপোল আইসিটি পরিদর্শন করার পর ব্যবসায়ীদের সঙ্গে তিনি বৈঠক করবেন বলে জানা গেছে। বিকালে নড়াইলে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী শুভ্রা মুখার্জী ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে অংশ নেবেন।

 আরডি/ এসএমএইচ // ১৯ আগস্ট ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...