Home / খেলা / বাছাইপর্বে দারুণ জয় পর্তুগাল-নেদারল্যান্ডস ও বেলজিয়ামের

বাছাইপর্বে দারুণ জয় পর্তুগাল-নেদারল্যান্ডস ও বেলজিয়ামের

ক্রীড়া ডেস্ক :

বিশ্বকাপ বাছাইপর্বের ইউরোপিয়ান অঞ্চলের লড়াইয়ে জয় পেয়েছে দুই ফেভারিট দল পর্তুগাল ও নেদারল্যান্ডস। ঘরের মাঠে লাটভিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল। অন্যদিকে লুক্সেমবার্গকে ৩-১ গোলে পরাজিত করেছে নেদারল্যান্ডস।

রোববার একই দিন জয় পেয়েছে বেলজিয়াম, বুলগেরিয়া, হাঙ্গেরি, সুইজারল্যান্ড ও সাইপ্রাস। বেলজিয়াম রীতিমতো গোল বন্যা উপহার দিয়েছে; এস্তোনিয়াকে ৮-১ গোলে বিধ্বস্ত করেছে এডেন হ্যাজার্ডের দল। বেলারুশের বিপক্ষে বুলগেরিয়ার জয়টি ১-০ ব্যবধানের। অন্যদিকে হাঙ্গেরি ৪-০ গোলে অ্যান্ডোরাকে, সুইজারল্যান্ড ২-০ গোলে ফারো আইল্যান্ডকে এবং সাইপ্রাস ৩-১ গোলে জিব্রাল্টারকে পরাজিত করেছে। গ্রিস ও বোস-হার্জের মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

পর্তুগাল-লাটভিয়া: ঘরের মাঠে পর্তুগালের জয়ে জোড়া গোল করেন ক্রিস্টিয়ানো রোনালদো। একটি করে গোল করেন ব্রুনো আলভেজ ও উইলিয়াম কারভালহো।

রোববার রাতে খেলার ২৮তম মিনিটে পর্তুগালকে এগিয়ে নেন রোনালদো। বক্সের ভেতর লাটভিয়া তারকা জিন্টস ফ্রেমেনিস পর্তুগিজ তারকা নানিকে ফেলে দিলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পট-কিক থেকে গোল করতে ভুল করেননি রোনালদো।

বিরতির পর খেলার ৫৮ তম মিনিটে গোলের সুযোগ মিস করেন রোনালদো। এর আট মিনিট পর খেলার ধারার বিপরীতে গোল করে পর্তুগিজ শিবিরকে ‘স্তব্ধ’ করে দেয় লাটভিয়া। নিজেদের বক্সের ভেতর পর্তুগিজ ডিফেন্ডাররা বল বিপদমুক্ত করতে ব্যর্থ হলে আর্থার জুজিনস দারুণ শটে লক্ষ্যভেদ করে লাটভিয়াকে সমতায় ফেরান।

দুই মিনিট পরই অবশ্য এগিয়ে যায় পর্তুগাল। বদলি হিসেবে মাঠে নামা কারেজমা ডান দিক থেকে দারুণ এক ক্রস বাড়ালে লাটভিয়ার ভেনিন্সকে ফাঁকি দিয়ে দারুণ হেডে লক্ষ্যভেদ করেন কারভালহো।

নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার পাঁচ মিনিট আগে রোনালদোর গোলে জয় নিশ্চিত হয়ে যায় পর্তুগালের। কারেজমার ক্রস থেকে বক্সের ভেতর থেকে দর্শনীয় ভলিতে প্রতিপক্ষের জাল কাঁপান এই পর্তুগিজ সুপারস্টার। জাতীয় দলের হয়ে সর্বশেষ তিন ম্যাচে রোনালদোর এটি সপ্তম গোল।

নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার পর ইনজুরি সময়ে রাফায়েল গুয়েরেরোর ক্রস থেকে দারুণ হেডে গোল করে পর্তুগালের বড় জয় নিশ্চিত করেন আলভেজ। ফলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বের দৌড়ে অনেকটাই এগিয়ে গেল ফার্নান্দো সান্তোসের দল।

এই জয় সত্ত্বেও চার ম্যাচ শেষে ৯ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের পয়েন্ট টেবিলে দুই নম্বরেই রইলো পর্তুগাল। দিনের অপর ম্যাচে ফারো আইল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে চার ম্যাচ থেকে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে শীর্ষেই রইলো সুইজারল্যান্ড। অ্যান্ডোরাকে ৪-০ গোলে উড়িয়ে দেয়া হাঙ্গেরি ৭ পয়েন্ট নিয়ে তিনে ওঠে এসেছে।

এস্তোনিয়াকে ৮-১ গোলে বিধ্বস্ত করায় ‘এইচ’ গ্রুপের চার রাউন্ড শেষে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে শীর্ষেই রইলো বেলজিয়াম। একই দিন ড্র করায় ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে রইলো গ্রিস।

আরডি/ এসএমএইচ/ ১৪ নভেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...