Home / অর্থ-বাণিজ্য / বাজেটের আকার অস্বাভাবিক নয়, বাস্তবায়ন নিয়ে প্রশ্ন : ফখরুল

বাজেটের আকার অস্বাভাবিক নয়, বাস্তবায়ন নিয়ে প্রশ্ন : ফখরুল

চট্টগ্রাম, ৮ জুন (অনলাইনবার্তা): জাতীয় সংসদের পেশ করা ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটের আকারকে স্বাভাবিক বললেও তা বাস্তবায়নের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি।

বুধবার (০৮ জুন) দুপুরে গুলশানে দলটির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সময়ের পরিক্রমায় বাংলাদশের অর্থনীতির আকার বড় হতে থাকার ফলে এই অঙ্কের বাজেট অস্বাভাবিক নয়। তবে প্রশ্ন ওঠে বাজেট বাস্তবায়নের সক্ষমতা নিয়ে।

ঘোষিত বাজেটকে গতানুগতিক আখ্যা দিয়ে তিনি বলেন, ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্য ৩ লক্ষ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী।

বাজটের এই আকার বাংলাদশেরে অতীত বাজেটগুলোর ধারাবাহিকতার সঙ্গে সঙ্গতিপূর্ণ। এই বাজেটের মোট ব্যয় জিডিপির ১৭ শতাংশের মত। এর আগের বাজেটগুলো জিডিপির ১ থেকে ১৬ শতাংশের মধ্যে ছিলো। এদিক থেকে বলা যায় বাজেটটি এক অর্থে গতানুগতিক।

বাজেট বাস্তবায়নের সক্ষমতা নিয়ে প্রশ্ন তুলে ফখরুল বলেন, ২০১৫ – ২০১৬ অর্থ বছরের জন্য ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছিলো।  কিন্তু কাঙ্ক্ষিত মাত্রায় রাজস্ব আহরণ সম্ভব না হওয়ায় ২০১৫ – ২০১৬ অর্থ বছরের জন্য সংশোধিত বাজেটের পরিমাণ ২ লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকায় নামিয়ে আনা হয়।

অর্থাৎ ৩০ হাজার ৫৩৫ কোটি টাকা কমানো হয়। চূড়ান্ত হিসাবে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট ২ লাখ ৫০ হাজার কোটি টাকায় নেমে আসলেও অবাক হবার কিছু থাকবে না।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। জাতীয় রাজস্ব বার্ডের সক্ষমতার ওপর আস্থা রেখে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে সফল হবার আশা পোষণ করেছিলেন অর্থমন্ত্রী। কিন্তু বাস্তবতা হলো এই- তাকে আশাভঙ্গের কষ্ট পোহাতে হয়ছে। তাই আমাদের শঙ্কা, ২০১৬-১৭ অর্থ বছরের জন্য রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনও সম্ভব হবে না।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...