Home / অর্থ-বাণিজ্য / বার্ষিক বরাদ্দ পুরোপুরি ব্যয় হলে বাজেট ফলপ্রসূ হবে : ড.মঈন

বার্ষিক বরাদ্দ পুরোপুরি ব্যয় হলে বাজেট ফলপ্রসূ হবে : ড.মঈন

চট্টগ্রাম, ২ জুন (অনলাইনবার্তা): বার্ষিক বরাদ্দ পুরোপুরি খরচ হলেই বাজেট ফলপ্রসূ হবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড.মঈনুল ইসলাম।

সড়ক যোগাযোগ, অবকাঠামো উন্নয়ন ও শিক্ষার মান উন্নয়ন এবং গ্রামীণ অর্থনীতির সাথে কমিউনিটি হেলথ কমপ্লেক্সকে সম্পৃক্ত করে হেলথ কেয়ার গড়ে তুলতে পারলে আর্থ-সামাজিক পরিবর্তন আসবে বলেও মনে করেন তিনি।

বৃহস্পতিবার বিকেলে দশম জাতীয় সংসদের ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবার ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাজেটের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অর্থনীতিবিদ ড. মঈনুল ইসলা বলেন, এবার বাজেটে করের আওতা বাড়ানো হয়েছে। এটি ভাল দিক।

বিদ্যুৎ সমস্যার সমাধান প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, পরিবেশ বান্ধব সোলার ব্যবহার করলে গ্রামের অবকাঠামোগত দুর্বলতা কমে আসবে। তবে কেবল স্থাপন করলেই হবে না সচল রাখার বিষয়েও সতর্ক থাকতে হবে।

রফতানি বাণিজ্য আরও বাড়ানো প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, গ্যাসের ব্যবহার কমিয়ে পেট্রল ও অকটেন ব্যবহারের দিকে নজর দিতে হবে। প্রয়োজনে পেট্রল বা অকটেন চালিত গাড়ি গ্যাসে রুপান্তর বন্ধ করতে হবে। জ্বালানী তেলের দাম আরও কমিয়ে দিলে গ্যাস চালিত গাড়ির ব্যবহার কমবে।

কনডেনসেট থেকে পেট্রল ও অকটেন চাহিদার দ্বিগুণ উতপাদন হচ্ছে জানিয়ে তিনি বলেন, ২ লাখ টন চাহিদার বিপরীতে ৪ লাখ টন উৎপান হচ্ছে। প্রনোদনা দিয়ে আমদানি করা কনডেনসেট থেকে পেট্রল ও অকটেন উতপাদন করলে জ্বালানী সাশ্রয় হবে।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...