Home / আন্তর্জাতিক / বিদায় ডাউনিং স্ট্রিট, রানির রাজপ্রাসাদে যাচ্ছেন ক্যামেরন

বিদায় ডাউনিং স্ট্রিট, রানির রাজপ্রাসাদে যাচ্ছেন ক্যামেরন

চট্টগ্রাম, ১৩ জুলাই (অনলাইনবার্তা): ব্রিটেনের বিদায়ী প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বিদায় জানিয়েছেন তার সরকারি বাসভবন ডাউনিং স্ট্রিটকে। এখন তিনি যাচ্ছেন রানির রাজপ্রাসাদ বাকিংহাম প্যালেসে। সেখানে রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেবেন ক্যামেরন।

বুধবার (১৩ জুলাই) বিকেলে পার্লামেন্টে নিজের শেষ অধিবেশনে যোগ দেওয়ার পর ডাউনিং স্ট্রিটে শেষবারের মতো যান তিনি। সেখানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

স্ত্রী ও সন্তানকে পাশে রেখে দেওয়া বক্তৃতায় ক্যামেরন বলেন, প্রধানমন্ত্রী হওয়াটা ছিলো অনেক বড় সম্মানের। আমি আনুষ্ঠানিকভাবে পদত্যাগের জন্যই প্রস্তুত ছিলাম।

তিনি বলেন, এই পথ যদিও কঠিন ছিলো না। কিন্তু দেশের জন্য কাজ করতে পারাটা সৌভাগ্যের ব্যাপার।

ডাউনিং স্ট্রিটে সংক্ষিপ্ত বক্তৃতা রেখে ক্যামেরন রওয়ানা হয়েছেন বাকিংহাম প্যালেস অভিমুখে।

এর আগে, পার্লামেন্টে নিজের শেষ অধিবেশনে (প্রধানমন্ত্রীর চূড়ান্ত প্রশ্নোত্তর পর্ব) স্ট্যান্ডিং ওভেশন (এমপিদের পক্ষ থেকে দাঁড়িয়ে সম্মান) পান ক্যামেরন।

গত ২৩ জুন গণভোটে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বিচ্ছেদের (ব্রেক্সিট) পক্ষে রায় যাওয়ার পরপরই পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ক্যামেরন। সেই ঘোষণায় তিনি সেপ্টেম্বরে বিদায় নেওয়ার কথা বলেন। কিন্তু ক্ষমতাসীন দলের নতুন নেতা অর্থাৎ প্রধানমন্ত্রী নির্বাচন দ্রুত হয়ে যাওয়ায় বুধবারই বিদায় নিচ্ছেন ক্যামেরন।

ক্যামেরন পদত্যাগপত্র দেওয়ার পর রানির সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রী পদে দায়িত্ব নেবেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধান টেরিজা মে। বুধবারই শপথ নেওয়ার কথা তার।

x

Check Also

আমি হারলে ধরে নিতে হবে জালিয়াতি হয়েছে : ট্রাম্প

তাকে হারানোর একমাত্র রাস্তা ভোট জালিয়াতি। বিরোধীরা সেই চেষ্টাই করছে- রিপাবলিকানের নির্বাচনী ...