Home / অর্থ-বাণিজ্য / বিনিয়োগ আকৃষ্টে অর্থমন্ত্রীর বক্তব্য স্পষ্ট নয় : খালেদ

বিনিয়োগ আকৃষ্টে অর্থমন্ত্রীর বক্তব্য স্পষ্ট নয় : খালেদ

চট্টগ্রাম, ৫ জুন (অনলাইনবার্তা): বিনিয়োগে আকৃষ্ট করার জন্য বাজেটে অর্থমন্ত্রীর বক্তব্য স্পষ্ট নয় বলে মন্তব্য করেছেন

সমুন্নয়য়ের টিম লিডার ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ।

রোববার (৫ জুন) বেসরকারি সংস্থা সমুন্নয় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘তথ্য অধিকার আইন ও প্রান্তজন বান্ধব সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি’ প্রকল্পের আওতায় প্রস্তাবিত বাজেট ২০১৬-১৭ কতটা প্রান্তজন বান্ধব? শীর্ষক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, নতুন ইন্ডাষ্ট্রি করার জন্য এমন কোনো নির্দেশনা দেওয়া হয়নি বাজেট অধিবেশনে। এ জন্য বিনিয়োগকারীরা আগ্রহ হাড়াবে বিনিয়োগে। খেলাফি ঋণের পরিমাণ এক লাখ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে এই খেলাফি ঋণ নিয়ে কোনো বক্তব্য দেন অর্থমন্ত্রী।

ব্যাংকিং সেক্টরকে বেসরকারি খাতে দেওয়ার জন্য যারা বলে আমি মনে করি, এটা ষড়যন্ত্র। যারা নতুন ব্যাংক নিতে চায় তারাই এমন কথা বলেন বলেও তিনি মন্তব্য করেন।

কর্মসংস্থান সৃষ্টি বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। শিক্ষিত ও অশিক্ষিতদের জন্য কর্মসংস্থান সৃষ্টি বিষয়ে বাজেটে কোনো দিক নির্দেশনা ছিলো না।

আমরা কল্যাণ অর্থনীতিতি থেকে আস্তে আস্তে ভোগবাদী অর্থনীতির দিকে ঝুঁকে যাচ্ছি। আয় বৈষম্য ও সম্পদ বৈষম্য প্রচন্ড রকমের বেড়ে গেছে। এ বৈষম্যের কারণে মানুষের মধ্যে যে ক্ষোভ তৈরি হয়েছে তা অর্থনীতির জন্য খুবই ক্ষতিকর।

ইব্রাহিম খালেদ বলেন, বাজেটের একটা ভালো দিক হচ্ছে প্রতিবন্ধি চিহ্নিত করা। এটা বাজেটে লক্ষ্য করার মতো।

x

Check Also

আজ৩১ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার ২৭ আগস্ট ১৮ জেলার ৩১টি উপজেলার শতভাগ ...