স্বাগতিক রাশিয়াসহ এরই মধ্যে বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলেছে ২৩টি দল। বাকি কোন ৯টি দল রাশিয়ার টিকিট পাবে, সেটাও নির্ধারিত হয়ে যাবে আগামী ১৪ নভেম্বরের মধ্যে। এরপরই শুরু হবে বিশ্বকাপের ড্র অনুষ্ঠানের অপেক্ষা। না, ২০১৮ বিশ্বকাপের জমজমাট ড্র অনুষ্ঠান দেখার জন্য খুব বেশী অপেক্ষা করতে হবে ফুটবলপ্রেমীদের। ৩২ দলের নাম চূড়ান্ত না হলেও এরই মধ্যে ড্র অনুষ্ঠানের তারিখ নিশ্চিত করে ফেলেছে ফিফা। দ্য স্টেট ক্রেমলিনে আকর্ষণীয় ড্র অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী ১ ডিসেম্বর।

ফিফা জানিয়েছে ২০১৮ বিশ্বকাপের ড্রও হবে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের আদলেই। ব্রাজিল বিশ্বকাপের ড্রয়ের জন্য স্বাগতিক ব্রাজিলসহ ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষ ৮টি দলকে রাখা হয়েছিল এক নম্বর প্লটে। একইভাবে আফ্রিকা ও দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপে জায়গা করে নেওয়া দলগুলোকে রাখা হবে দুই নম্বর প্লটে। উত্তর আমেরিকা ও এশিয়ার দলগুলো থাকবে তিন নম্বর প্লটে। ইউরোপের দলগুলোর জায়গা হবে চার নম্বর প্লটে।

এবরও সেই নিয়মই অনুসরণ করা হবে। এবারও ৩২টি দল গ্রুপপর্বে অংশ নেবে ৮টি গ্রুপে ভাগ হয়ে। প্রতিটি গ্রুপে থাকবে ৪টি করে দল। প্রতিটি গ্রুপ থেকে পয়েন্ট তালিকার শীর্ষ দুটি করে দল উত্তীর্ণ হবে দ্বিতীয় রাউন্ড তথা শেষ ষোলতে।

প্রথমে এক নম্বর প্লটের ৮টি দলকে ফেলা হবে ৮টি গ্রুপে। এরপর যথাক্রমে দুই, তিন ও চার নম্বর প্লটের দলগুলোর মধ্য থেকে লটারির মাধ্যমে একটি করে দল প্রতিটি গ্রুপে ফেলা হবে।

৬০০০ দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন ক্রেমলিন কনভেনশন হলের এই ঝাকজমকপূর্ণ অনুষ্ঠান সরাসরি দেখার সুযোগ থাকছে সারা বিশ্বের দর্শকদের। ড্র অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে টেলিভিশনে। তবে ঠিক কোনো টিভি ড্র অনুষ্ঠান সম্প্রচারের অধিকার পাচ্ছে তা এখনো নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে মূল বিশ্বকাপের সম্প্রচার সত্ত্ব পাওয়া মিডিয়া গ্রুপটিই ড্র অনুষ্ঠান সম্প্রচার করবে।

এসএমএইচ//   শনিবার ৪ নভেম্বর ২০১৭। ২০ কার্তিক ১৪২৪