Home / অর্থ-বাণিজ্য / বিশ্বের অন্যতম প্রধান নেতা হাসিনা: বুলগেরিয়ার রাষ্ট্রপতি

বিশ্বের অন্যতম প্রধান নেতা হাসিনা: বুলগেরিয়ার রাষ্ট্রপতি

চট্টগ্রাম, ১৯ মে (অনলাইনবার্তা): বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের অন্যতম প্রধান নেতা হিসেবে আখ্যায়িত করেছেন বুলগেরিয়ার রাষ্ট্রপতি রোসেন প্লেভনেলিভ।

 বুধবার (১৮ মে) স্থানীয় সময় বিকেলে বুলগেরিয়ার রাষ্ট্রপতি ভবনে দুই নেতার মধ্যে সৌজন্য সাক্ষাৎকালে এ কথা বলেন তিনি।

 পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

 ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রেসিডেন্ট ভবনে পৌঁছালে রোসেন প্লেভনেলিভ তাকে ভবনের করিডোরে এসে প্রোটোকল সীমানা পেরিয়ে আন্তরিক অভ্যর্থনা জানান।

 বুলগেরিয়ার রাষ্ট্রপতি গত কয়েক বছরে বাংলাদেশের অর্থনীতির দ্রুত উন্নয়নের প্রশংসা করেন। বিভিন্ন দেশ বাংলাদেশের কাছ থেকে শিখতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

 দুই দেশের পারস্পরিক সহযোগিতা বিষয়ে রোসেন প্লেভনেলিভ বলেন, বাংলাদেশের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে অর্থবহ সহযোগিতা হতে পারে।

 তিনি বলেন, দুই দেশ তথ্য প্রযুক্তি, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে যৌথ সহযোগিতা করতে পারে।

 সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী বুলগেরিয়ায় বাংলাদেশি শ্রমিক নেওয়ার আহ্বান জানালে বুলগেরিয়ান রাষ্ট্রপতি বলেন, বুলগেরিয়া বিদেশিরা শ্রমিকরা ‘ব্লু কার্ড’ নিয়ে কাজ করছে।

 ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বুলগেরিয়ার সহযোগিতা ও বিশ্বে চতুর্থ দেশ স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি প্রদানের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, বুলগেরিয়া বাংলাদেশের মানুষে হৃদয়ে বিশেষ জায়গা করে আছে।

 প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের সময় বুলগেরিয়াসহ পূর্ব ইউরোপীয় দেশের সঙ্গে সর্ম্পক উন্নয়নের প্রচেষ্টা কথা স্মরণ করে তিনি বলেন, পরিবারের অধিকাংশ সদস্যসহ বঙ্গবন্ধুকে হত্যার পর সেই গতি হারিয়ে যায়।

 শেখ হাসিনা বাংলাদেশ ও বুলগেরিয়ার মধ্যে কৃষি, তথ্য প্রযুক্তি ও পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।

 তিনি আরো বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে তার অভিজ্ঞতা বুলগেরিয়ার সঙ্গে বিনিময় করতে চায়।

এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বুলগেরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দিকী।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...