Home / আন্তর্জাতিক / বিশ্ব মানবতা দিবস আজ

বিশ্ব মানবতা দিবস আজ

আন্তর্জাতিক ডেস্ক :

আজ বিশ্ব মানবতা দিবস। ইরাকে ২০০৩ সালে স্থানীয় কার্যালয়ে এক ভয়াবহ বোমা হামলার পর দিবসটি পালনের ঘোষণা দেয় জাতিসংঘ।

হাজারো বিপদ উপেক্ষো করে ত্রাণকর্মীরা যুদ্ধক্ষেত্র এবং ধ্বংসস্তুপ থেকে শুধুমাত্র মানবতার খাতিরে লাখো মানুষের প্রাণ বাঁচায়। বিপর্যয়ে পড়া মানুষের সহায়তায় মানবতাকে সবার উপরে স্থান দেওয়ার বিষয়টিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে প্রতিবছর ১৯ আগস্ট আন্তর্জাতিক মানবতা দিবস বা World  Humanitarian Day (WHD)  দিবসটি পালিত হয়ে আসছে।

এবারের মানবতা দিবস উপলক্ষে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন, ‘দিবসটির লক্ষ্য হলো বিশ্বে দুর্যোগ এবং যুদ্ধে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়ানোর কথা মনে করিয়ে দেওয়া। মানবতা রক্ষায় যারা প্রতিনিয়ত নিরলস কাজ করে যাচ্ছেন তাদের প্রতি সম্মান দেখানও দিবসটির অন্যতম উদ্দেশ্য। আমি তাদের সমর্থন এবং সম্মান জানাই যারা নিজের জীবনকে হুমকির মুখে ফেলে বিপদে পড়া মানুষের সাহায্য করে।’

এবার ‘ওয়ান হিউম্যানেটি’ এ শ্লোগানকে সামনে রেখে জাতিসংঘ এবং এর সহযোগী সংগঠনগুলো সংহতি প্রকাশের মাধ্যমে বিশ্বে যুদ্ধাক্রান্ত প্রায় ১৩ কোটি মানুষের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। তুরস্কের ইস্তানবুলে গত ২৩ এবং ২৪ মে অনুষ্ঠিত বিশ্ব মানবতা সম্মেলনে যুদ্ধে ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যে এগিয়ে আসতে এবং ত্রাণকর্মীদের নিরাপত্তা আরো বাড়ানোর ব্যাপারে অঙ্গীকার করা হয়।

দিবসটি উপলক্ষে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের জেনারেল অ্যাসেম্বলি হলে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে স্থিরচিত্র এবং সংঘর্ষ ও যুদ্ধে ক্ষতিগ্রস্তদের নিয়ে তথ্যচিত্র প্রদর্শনী।

 আরডি/ এসএমএইচ // ১৯ আগস্ট ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...