Home / খেলা / ব্যালন ডি’অরের সেরা-৩০ চূড়ান্ত

ব্যালন ডি’অরের সেরা-৩০ চূড়ান্ত

ক্রীড়া ডেস্ক :

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায় লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমারের সঙ্গে অনুমিতভাবে জায়গা করে নিয়েছেন লুইস সুয়ারেজ ও পল পগবা। সোমবার রাতে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন এই চূড়ান্ত তালিকা প্রকাশ করে।

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায় দ্বিতীয় রাউন্ড থেকে জায়গা পাওয়া খেলোয়াড়রা হলেন- বায়ার্ন মিউনিখের দুই তারকা ম্যানুয়েল নয়ার ও আর্তুরো ভিদাল, ওয়েস্ট হ্যামের মিডফিল্ডার দিমিত্রি পায়েট, স্পোর্টিং গোলরক্ষক রুই প্যাট্রিসিও, লেস্টার সিটি স্ট্রাইকার জেমি ভার্ডি ও রিয়াল মাদ্রিদের দুই ডিফেন্ডার পেপে ও সার্জিও রামোস।

গত মৌসুমে বার্সেলোনার হয়ে লা লিগা জেতার পর আগস্টে ঘরের মাঠে ব্রাজিলের হয়ে অলিম্পিকের শিরোপা জয় করেন নেইমার। অন্যদিকে বার্সার হয়ে লা লিগা জেতা সুয়ারেজ গত মৌসুমে ইউরোপিয়ান লিগে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জয় করেন।

অন্যদিকে গত মৌসুমে জুভেন্টাসের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স উপহার দেন পগবা। ইতালিয়ান ক্লাবটির হয়ে সিরি আ’র শিরোপা জয় করেন তিনি। এরপর চলতি মৌসুমে বিশ্বরেকর্ড ট্রান্সফার মূল্যে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন এই ফরাসি মিডফিল্ডার।

রোনালদোর রিয়াল মাদ্রিদ সতীর্থ গ্যারেথ বেল, পগবার ম্যানচেস্টার ইউনাইটেড সতীর্থ জ্লাতান ইব্রাহিমোভিচ ও মেসির জাতীয় দলের সতীর্থ পাওলো দিবালাও ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন।

মেসির জাতীয় দলের আরেক সতীর্থ সার্জিও আগুয়েরোও সেরা ৩০-এ জায়গা করে নেন। এছাড়া অ্যাটলেটিকো মাদ্রিদ তারকা আন্তনিও গ্রিজম্যান ও জুভেন্টাস গোলরক্ষক জিয়ানলুইজি বুফনও ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেন। আগামী ৯ জানুয়ারি ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করা হবে।

বরুসিয়া ডর্টমুন্ড তারকা পিয়েরে-এমেরিক আবামেয়াং, ম্যানচেস্টার সিটি তারকা কেভিন ডি ব্রুইন, অ্যাটলেটিকো মাদ্রিদ তারকা ডিয়েগো গডিন, বার্সেলোনা তারকা আন্দ্রেস ইনিয়েস্তা, রিয়াল মাদ্রিদ তারকা লুকা মডরিচ ও টনি ক্রুস, জুভেন্টাস তারকা গঞ্জালো হিগুয়েন, বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লেভানডভোস্কিও সেরা ৩০-এ জায়গা করে নেন।

সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায় যথারীতি স্প্যানিশ লিগের আধিপত্য অব্যাহত রয়েছে। স্প্যানিশ লিগের সর্বোচ্চ ১৩ জন খেলোয়াড় বর্ষসেরা খেলোয়াড়ের সেরা ৩০-এ জায়গা করে নেন। এদের মধ্যে রিয়াল মাদ্রিদ থেকে সর্বোচ্চ ছয়জন এবং বার্সেলোনা থেকে চারজন সেরা ৩০-এ জায়গা করে নেন। অ্যাটলেটিকো মাদ্রিদের ক্ষেত্রে সংখ্যাটি তিন।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে দ্বিতীয় সর্বোচ্চ ৮ জন খেলোয়াড় সেরা ৩০-এ জায়গা করে নিয়েছেন। এদের মধ্যে গত মৌসুমের চ্যাম্পিয়ন লেস্টার সিটি থেকে তিনজন এবং ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড থেকে একজন করে সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায় জায়গা করে নেন। এছাড়া টটেনহ্যামের প্রতিনিধি একজন।

জার্মান বুন্দেসলিগা থেকে পাঁচজন সেরা ৩০-এ জায়গা করে নেন। এদের মধ্যে বায়ার্ন মিউনিখ থেকে চারজন এবং বরুসিয়া ডর্টমুন্ড থেকে একজন ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায় জায়গা করে নেন। এছাড়া ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসের তিনজন এবং পর্তুগিজ চ্যাম্পিয়ন স্পোর্টিং থেকে একজন সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায় জায়গা করে নেন।

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত ৩০ জনের তালিকা:

বার্সেলোনা: লিওনেল মেসি, নেইমার, সুয়ারেজ, ইনিয়েস্তা।

রিয়াল মাদ্রিদ: ক্রিস্টিয়ানো রোনালদো, গ্যারেথ বেল, লুকা মডরিচ, টনি ক্রুস, পেপে, সার্জিও রামোস।

বায়ার্ন মিউনিখ: থমাস মুলার, রবার্ট লেভানডভোস্কি, আর্তুরো ভিদাল, ম্যানুয়েল নয়।।

ম্যানচেস্টার সিটি: সার্জিও আগুয়েরো, কেভিন ডি ব্রু।

বরুসিয়া ডর্টমুন্ড: পিয়েরে-এমেরিক আবামেয়াং।

জুভেন্টাস: জিয়ানলুইজি বুফন, পাওলো দিবালা, গঞ্জালো হিগুয়।

অ্যাটলেটিকো মাদ্রিদ: ডিয়েগো গডিন, কোকে, আন্তনিও গ্রিজম্যান।

লেস্টার সিটি: জেমি ভার্ডি, রিয়াদ মাহরেজ, দিমিত্রি পায়।

ম্যানচেস্টার ইউনাইটেড: পল পগবা, জ্লাতান ইব্রাহিমোভিচ।

স্পোর্টিং: রুই প্যাট্রিস।

টটেনহ্যাম: হুগো লরিস।

আরডি/ ২৫ অক্টোবর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...