Home / টপ নিউজ / বড় ধরণের ভূমিকম্পের আশঙ্কা নেই : মায়া

বড় ধরণের ভূমিকম্পের আশঙ্কা নেই : মায়া

চট্টগ্রাম, ১৮ জুলাই (অনলাইনবার্তা): বাংলাদেশে বড় ধরণের ভূমিকম্পের আশঙ্কা খুব কম বলে সংসদে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

তিনি বলেছেন, ভূমিকম্প নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। ২০ বছরের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় বাংলাদেশসহ এ অঞ্চলে সর্বোচ্চ ৮ মাত্রার উপরে কোনো ভূমিকম্প হয় নাই।

তবে এ বছর দেশে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী। তবে বন্যা মোকাবেলায় সরকার আগাম প্রস্তুতি নিয়ে রেখেছে।

সোমবার (১৮ জুলাই) জাতীয় সংসদে দেওয়া প্রশ্নের উত্তরে তিনি এসব কথা জানান। এর আগে বিকেল ৫টা ৪০মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

নারী আসন-৪২ এর সংসদ সদস্য নুরজাহান বেগমের এক প্রশ্নের উত্তরে দুর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণমন্ত্রী বলেন, আমার জানা মতে বাংলাদেশের ভূমিকম্পে যে অবস্থা তাতে বড় ধরণের ভূমিকম্প হওয়ার সম্ভাবনা খুব কম।

বিগত ২০ বছরের ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় বাংলাদেশের শহরসহ এই অঞ্চলের ভেতরে সর্বোচ্চ ৮ মাত্রার ওপরে কোনো ভূমিকম্প হয় নাই। বিশেষজ্ঞরা ধারণা করছেন ৯ অথবা ১০ মাত্রার ভূমিকম্প হবে। যদি তা হয় তাহলে পৃথিবী সম্পূর্ণ ধ্বংস হয়ে যাবে। তবে এটুকু বলতে চাই আতংকিত হওয়ার কিছু নেই।

তিনি বলেন, বাংলাদেশের অবস্থার পরিপ্রেক্ষিতে ভূমিকম্প হওয়ার যে অবস্থা তাতে এটুকু বলতে চাই তা মোকাবেলা করার জন্য আমরা পুরোপুরি প্রস্তুত আছি। আমরা আশাবাদী যে কোনো দুর্যোগ অত্যন্ত সার্থকভাবে মোকাবেলা করতে পারবো।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...