Home / আন্তর্জাতিক / ভারতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘নাদা’

ভারতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘নাদা’

আন্তর্জাতিক ডেস্ক :

ভারতের তামিলনাড়ু উপকূলে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় নাদা। বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়টি শুক্রবার আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর। তামিলনাড়ু ছাড়াও পুদুচেরি উপকূলেও নাদা আঘাত হানতে পারে বলে ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে এরইমধ্যে উপকূলীয় এলাকায় হালকা বৃষ্টিপাত শুরু হয়েছে। তবে আবহাওয়া দপ্তর জানিয়েছে, রাতে দমকা বাতাসসহ এই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। বর্তমানে ঘূর্ণিঝড়টি চেন্নাই থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। ধারণা করা হচ্ছে, ক্রমেই এটি আরও পশ্চিম দিকে অগ্রসর হবে।

আবহাওয়া অফিস জানায়, ঘূর্ণিঝড়ের প্রভাবে তামিলনাড়ু ও পুদুচেরিতে ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। এই বেগ আরও বৃদ্ধি পেয়ে ঘণ্টায় ৬৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। নাদা’র কারণে সাগর উত্তাল হয়ে উঠেছে। দুর্ঘটনা এড়াতে উপকূলীয় এলাকায় থাকা মাছধরা নৌকা ও ট্রলারকে সাগরে না যাওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া, সাগরে থাকা সবধরনের নৌযানকে যত দ্রুত সম্ভব উপকূলে ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে।

দুর্যোগ মোকাবেলায় প্রশাসনকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন পুদুচেরির মুখ্যমন্ত্রী ভি নারায়নস্বামী। স্থানীয়দের নিরাপদ স্থানে সরে যেতে আশ্রয়শিবিরও খোলা হয়েছে। ঘূর্ণিঝড় নাদা’র কারণে কেরালা ও আশপাশের এলাকায় মাঝারি মাত্রার বৃষ্টিপাত হচ্ছে। তবে শুক্রবার ঘূর্ণিঝড়টি আঘাত হানলে এসব অঞ্চলে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এদিকে, বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘নাদা’ বাংলাদেশের উপকূলীয় এলাকায় আঘাত হানার আশঙ্কা নেই বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। তবে উত্তাল সাগরে দুর্ঘটনা এড়াতে দেশের সমুদ্র বন্দরগুলোকে ২ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ওমানের দেয়া এই ঘূর্ণিঝড়টির নামের অর্থ রুদ্রমুর্তি নারী। ভয়ঙ্কর কিংবা হিংস্রতার অর্থে এই শব্দ দেশটিকে ব্যবহৃত হয়ে থাকে।

আরডি/ এসএমএইচ/ ১ ডিসেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...