Home / অর্থ-বাণিজ্য / ভারত থেকে আসবে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ

ভারত থেকে আসবে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ

নিজস্ব প্রতিবেদক :
ভারত বাংলাদেশকে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ দিবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে এই সংক্রান্ত একটি চুক্তি সই হওয়ার কথা রয়েছে। ভারতের বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার খবরে দেশটির এক ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে বলা হয়েছে, দেশটির ত্রিপুরা রাজ্য থেকে আসবে এই বিদ্যুৎ।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, চলতি মার্চ মাসের ১৭ তারিখ রাজধানী ঢাকায় দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা এই বিষয়ে একটি বৈঠক করেন। ওই বৈঠকেই অতিরিক্ত এই ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের বিষয়ে সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে ভারতের পক্ষের এক কর্মকর্তা জানান, শেখ হাসিনার ভারত সফরের সময় চুক্তিটি সই হয়ে গেলে যত দ্রুত সম্ভব এই বিদ্যুৎ বাংলাদেশের জাতীয় গ্রিডে সরবারহ শুরু হবে।

উল্লেখ, ভারতের তাপ বিদ্যুৎ করপোরেশন বাংলাদেশকে মোট ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করে। ২০১৬ সালের মার্চ মাস থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ ত্রিপুরা থেকে বাংলাদেশ সরবরাহ করা হচ্ছে। ওই সরবরাহ লাইন দিয়েই আসবে নতুন ৬০ মেগাওয়াট বিদ্যুৎ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭ এপ্রিল চার দিনের সফরে ভারত যাচ্ছেন। মঙ্গলবার ঢাকা ও দিল্লির এক যৌথ ঘোষণায় আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর এ সফরসূচি ঘোষণা করা হয়।

সফরকালে শেখ হাসিনা আগামী ৮ এপ্রিল নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে সফরসূচিতে জানানো হয়েছে। এছাড়াও ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রায় তিস্তা পানি চুক্তি, সামরিক চুক্তিসহ বেশ কিছু চুক্তি ও সমঝোতা সই হওয়ার কথা।
মুক্তা // এসএমএইচ // মার্চ ২২, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...