Home / অর্থ-বাণিজ্য / ভাড়া পরিশোধের মাধ্যমেই হবেন ফ্ল্যাটের মালিক!

ভাড়া পরিশোধের মাধ্যমেই হবেন ফ্ল্যাটের মালিক!

চট্টগ্রাম, ২৭ মে (অনলাইনবার্তা): পৃথিবীর উন্নত দেশের মত মাসিক ভাড়া পরিশোধের মাধ্যমেই ভাড়াটিয়াকে ফ্ল্যাটের মালিকানা দেওয়ার ব্যবস্থা করতে হবে। এতে একদিকে যেমন ফ্ল্যাটও বিক্রি হবে, অন্যদিকে আবাসন সমস্যার সমাধানও হবে।

শুক্রবার (২৭ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ ভাড়াটিয়া ফেডারেশন আয়োজিত এক মানববন্ধনে বক্তারা এসব কথা বলেন।

সংগঠনের সিনিয়র সহ-সভাপতি মো. শহীদুল্লাহ পাটোয়ারী সভাপতির বক্তব্যে বলেন, বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন-১৯৯১ এর ৭ ধারা অনুযায়ী, মান সম্মত ভাড়ার অতিরিক্ত বাড়ির মালিক একক খুশিমত বাড়ালে তা একটি অপরাধ হিসেবে গণ্য হবে। এছাড়া এক মাসের ভাড়ার অধিক অগ্রিম বা সেলামী হিসেবে নেওয়া যাবে না। কিন্তু বাড়ির মালিকরা তা মানছে না। ফলে ভাড়াটিয়ারা মানবেতর জীবনযাপন করছে। কেননা, প্রতিবছর যে হারে ভাড়া বাড়ে, সে হারে আয় বাড়ে না।

এছাড়া ভাড়া বাড়াতে হলে সরকার নিযুক্ত রেন্ট কন্ট্রোলারের অনুমতি গ্রহণ করতে হয়। কিন্তু সরকারের নিরবতায় এ আইনও মানা হচ্ছে না। আবার এলাকা ভেদে প্রতিবর্গফুট হিসেবে ৪ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত ভাড়ার সীমা নির্ধারণ করা আছে। কিন্তু অজ্ঞাত কারণে তাও বাস্তবায়ন হচ্ছে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী সরকারি ব্যবস্থাপনায় ফ্ল্যাট দেওয়ার ঘোষণা দিয়েছেন। তবে তা নগদ টাকায় হস্তান্তরের উদ্যোগ নেওয়া হচ্ছে। কিন্তু আমরা চাই সিঙ্গাপুর, মালয়েশিয়ারসহ উন্নত দেশের মত বাংলাদেশেও ভাড়াটিয়ারা ফ্ল্যাটে উঠে মাসিক ভাড়া পরিশোধের মাধ্যমে ৩০ থেকে ৩৫ বছরে ফ্ল্যাটের মালিক হবেন। এতে ফ্ল্যাট বিক্রির পাশাপাশি নিম্ন ও মধ্য আয়ের লোকদের আবাসন সমস্যার সমাধান হবে।
সংগঠনের সাধারণ সম্পাদক মো. বাহারানে সুলতান বাহার বলেন, বাড়ির মালিকরা রোজগারের ৮০ শতাংশই ভাড়া হিসেবে নিয়ে নিচ্ছে। অন্যদিকে নামমাত্র ভাড়া প্রকাশ করে কোটি কোটি টাকার ভ্যাট, ট্যাক্স ফাঁকি দিচ্ছে। অথচ সরকারের প্রশাসন নিরব। কিন্তু প্রসাসন যদি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতো, তবে ভাড়াটিয়া হয়রানি বন্ধ হতো।

সাংগঠনিক সম্পাদক জান্নাত ফাতেমা বলেন, ২০১৫ সালে সরকারকে বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ কমিশন গঠনের নির্দেশ দিয়েছেন আদালত। কিন্তু আজও তা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়নি।

মানববন্ধনে আয়োজক সংগঠনের নেতা গোলাম মোস্তফা, জাহানারা বেগম, সিরাজুল ইসলাম খোকন, ফারুক হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...