Home / আন্তর্জাতিক / ভূমধ্যসাগরে ৭১ মরদেহসহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাবমেরিন উদ্ধার

ভূমধ্যসাগরে ৭১ মরদেহসহ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাবমেরিন উদ্ধার

চট্টগ্রাম, ২৭ মে (অনলাইনবার্তা): দ্বিতীয় বিশ্বযুদ্ধে হারিয়ে যাওয়া ব্রিটেনের একটি সাবমেরিন ভূমধ্যসাগরের ইতালি উপকূলে পাওয়া গেছে। সাবমেরিনটিতে পাওয়া গেছে ৭১ মরদেহও। ধারণা করা হচ্ছে, এই মরদেহগুলো সাবমেরিনটির ক্রুদের।

ইতালির সারদিনিয়ার উত্তর-পূর্ব উপকূলের তাভোলারা দ্বীপের কাছে সমুদ্রের ১০০ মিটার গভীরে ১২৯০ টন ওজনের সাবমেরিনটি খুঁজে পায় ডুবুরিরা। শুক্রবার (২৭ মে) এ খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ইতালিয়ান কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, এই সামবেরিন ১৯৪৩ সালের ২ জানুয়ারি অলবিয়া উপসাগরের একটি মাইনের আঘাতে নিখোঁজ হয়ে যায়। অবশ্য, নিখোঁজ হওয়ার আগে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ বিভাগে সংকেত দিয়েছিল সাবমেরিনটি।

উদ্ধারকারী ডুবুরি দলের প্রধান মাসিমো দোমেনিকো বোরদোনে সংবাদমাধ্যমকে তাদের উদ্ধার অভিযানের কথা জানান। একইসঙ্গে এর অল্প পরিমাণে ক্ষতির কথাও জানান। বোরদানে বলেন, উদ্ধারকালীন অবস্থা দেখে মনে হচ্ছে, সাবমেরিনের ক্রুরা অক্সিজেনের অভাবে শ্বাসকষ্টে মারা গেছেন।

বিশ্বযুদ্ধের অক্ষশক্তি ইতালির দু’টি যুদ্ধজাহাজ ধ্বংস করতে ১৯৪২ সালের ২৮ ডিসেম্বর এই সাবমেরিনটি পাঠায় মিত্রশক্তি ব্রিটেন। সেসময় ভূমধ্যসাগর থেকে নিখোঁজ হয়ে যায় প্রথম অভিযানে নামা সাবমেরিনটি।

ব্রিটিশ কিছু সংবাদমাধ্যম জানায়, সাবমেরিনটি বিস্ময়করভাবে খুব অল্পই ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর মুখপাত্র জানাচ্ছেন, এই সাবমেরিন তাদের বাহিনীর কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...