Home / আন্তর্জাতিক / ভেনেজুয়েলায় সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৩

ভেনেজুয়েলায় সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক :
ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকারের বিরুদ্ধে বিক্ষোভে কমপক্ষে তিনজনকে গুলি করে হত্যা করা হয়েছে। নিহত এক কিশোর রাজধানি কারাকাসের বাসিন্দা এবং এক নারী কলম্বিয়া সীমান্তের কাছে সান ক্রিস্টবালের। খবর বিবিসির।

নতুন রাষ্ট্রপতি নির্বাচনের দাবিতে হাজার হাজার মানুষ ভেনেজুয়েলার রাস্তায় নেমেছেন। বিক্ষোভের সময় তারা কারাগারে থাকা বিরোধী রাজনীতিবিদদের মুক্তিরও দাবি জানান।

প্রেসিডেন্ট মাদুরোর দাবি, বিরোধী দলের সমর্থকরা পুলিশের ওপর হামলা চালিয়ে দোকান-পাট লুট করেছে। এ ঘটনায় ৩০ জনকে আটক করা হয়েছে বলেও জানান তিনি। পরে সরকার সমর্থকরা কারাকাসে পাল্টা সমাবেশ করেছেন।

ভেনেজুয়েলা বিশ্বের বৃহত্তম তেল রফতানিকারক দেশ হওয়া সত্ত্বেও কয়েক বছর ধরে উচ্চ মুদ্রাস্ফীতি, অপরাধ এবং মৌলিক পণ্য সঙ্কটে ভুগছে দেশটি।

সরকার বিরোধী বিক্ষোভকারীরাও এটাকে ভেনেজুয়েলার ‘দ্বিতীয় স্বাধীনতা দিবস’ হিসেবে বর্ণনা করেছেন।

২০১৯ সালের আগে দেশটিতে নির্বাচন হবে না। কিন্তু বিরোধী দলের দাবি দেশ পতনের দিকে এগোচ্ছে। চলতি বছরের মধ্যেই মুদ্রাস্ফীতি বেড়ে সাতশ শতাংশে দাঁড়াবে বলে দাবি করেছে আইএমএফ।

গত মাসে সুপ্রীম কোর্টের সিদ্ধান্তে আনুষ্ঠানিকভাবে পার্লামেন্টের বিরোধী-নিয়ন্ত্রণ ফুরিয়ে গেলে নতুন করে সমস্যা দেখা দিয়েছে।

সুপ্রিম কোর্ট তিন দিনের মাথায় সিদ্ধান্ত বদলে ফেললেও ততোক্ষণে বিক্ষোভ একটি নব তরঙ্গ পেয়েছে।

ভেনেজুয়েলায় সপ্তাহ ধরে বিক্ষোভকারী এবং পুলিশের মধ্যে সংঘর্ষ চলছে। এখন পর্যন্ত সাতজন নিহত ও আরও বেশ কয়েকজন আহত হয়েছে।
মুক্তা // এসএমএইচ // এপ্রিল ২০, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...