Home / টপ নিউজ / মানবতাবিরোধী অপরাধী মুসা গ্রেফতার

মানবতাবিরোধী অপরাধী মুসা গ্রেফতার

 রাজশাহী প্রতিনিধি :

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত আব্দুস সামাদ মুসাকে ওরফে ফিরোজ খাঁ (৬০) গ্রেফতার করেছে পুলিশ। রবিবার দিবাগত রাতে উপজেলার কাঁঠালবাড়িয়া গ্রামের নিজ বাড়ি থেকে মুসাকে আটক করা হয়।

যদিও মুক্তিযুদ্ধ চালাকালীন সময়ে পাকিস্তানীদের সহায়তা করার অপরাধে মুসাকে মানবতাবিরোধী অপরাধী হিসেবে গ্রেফতার করার কথা। কিন্তু পুলিশ বলছে, মুসাকে জঙ্গি সন্দেহে আটক করা হয়েছে। থানা সূত্র বলছে, মুসার নামে থানায় কোনো মামলাও নেই।

শহীদ আবদুস সামাদের স্ত্রী রাফিয়া বেগমের অভিযোগের প্রেক্ষিতে মুসার বিরুদ্ধে সরেজমিন তদন্ত শুরু করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

জানা যায়, ১৯৭১ সালে মুসা পাকিস্তানীদের পক্ষ নিয়ে এলাকার যুবকদের সমন্বয়ে একটি দল তৈরি করে। পাকিস্তানি হানাদার বাহিনী পুঠিয়া আক্রমণ করলে মুসা তাদের সঙ্গে যোগ দেয়। পাকিস্তানি সৈন্যদের নিয়ে বাঁশবাড়িয়া গ্রাম থেকে ২১ জনকে তুলে নিয়ে আসে। মুসার বিরুদ্ধে ২১ জনের মধ্যে চার জনকে হত্যার অভিযোগ রয়েছে।

মুসার যুদ্ধাপরাধ সংক্রান্ত বিষয় খতিয়ে দেখতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দু’দফা সরেজমিন তদন্ত করে। তদন্তে উঠে আসা তথ্যানুযায়ী পুঠিয়ার বাঁশবাড়িয়া, পশ্চিমভাগ এবং গোটিয়া গ্রামে আদিবাসী ও বাঙালিদের ওপর নৃশংস হত্যাযজ্ঞ চালানোর অভিযোগ আসে।

এসএমএইচ //  জানুয়ারি ২৩,২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...