Home / আন্তর্জাতিক / মার্কিন রণতরী ডুবিয়ে দেওয়ার হুমকি উত্তর কোরিয়ার

মার্কিন রণতরী ডুবিয়ে দেওয়ার হুমকি উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক :
এবার হামলা চালিয়ে মার্কিন রণতরী ডুবিয়ে দেওয়ার হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। বিবিসি এ খবর জানিয়েছে।

দেশটির ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির নিয়ন্ত্রণাধীন সংবাদপত্র রোডং সিনমুন রোববার সতর্ক করে বলেছে, মার্কিন রণতরী ইউএসএস কার্ল ভিনসনকে ডুবিয়ে দিতে একটি হামলায়ই যথেষ্ট।

মার্কিন ওই রণতরীকে ‌‘পশুর’ সঙ্গে তুলনা করে সংবাদপত্রটি বলছে, ‘আমাদের সামরিক শক্তির আসল মহড়া হবে এই হামলার মধ্য দিয়ে।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রণতরী ইউএসএস কার্ল ভিনসনকে কোরীয় উপদ্বীপে পাঠানো নির্দেশ দেন। ধারণা করা হচ্ছে, কার্ল ভিনসন এ সপ্তাহের মধ্যেই কোরীয় উপদ্বীপে পৌঁছাবে।

রোডং সিনমুনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমাদের বিপ্লবী বাহিনী যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। তারা একক হামলা চালিয়ে পারমাণবিক অস্ত্রবাহী মার্কিন রণতরী ডুবিয়ে দিতেও প্রস্তুত রয়েছে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের এশিয়া সফরের পর গত সপ্তাহে সিনমুন জানায়, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার সবকিছু পর্যবেক্ষণ করছে।

রোববার ফিলিপাইন সাগরে মার্কিন রণতরীর সঙ্গে জাপানের নৌবাহিনী যৌথ মহড়ায় অংশ নেয়।

বেশ কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্পর্ক ক্রমে উত্তপ্ত হচ্ছে। এর জন্য কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকেই দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র।

গত ৮ এপ্রিল পশ্চিম প্রশান্ত মহাসাগরে কোরীয় উপদ্বীপের দিকে পাঠানো হয় যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসন। উত্তর কোরিয়ায় উসকানিমূলক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দিতেই ওই যুদ্ধজাহাজ সেখানে যাচ্ছে বলে জানিয়েছিল যুক্তরাষ্ট্র।

এর একদিন আগেই উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। তবে ওই ক্ষেপণাস্ত্র আকাশেই বিস্ফোরিত হয় বলে দাবি করে যুক্তরাষ্ট্র।
মুক্তা // এসএমএইচ // এপ্রিল ২৪, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...