Home / আন্তর্জাতিক / মেক্সিকোতে আতশবাজির মার্কেটে বিস্ফোরণ, নিহত ২৭

মেক্সিকোতে আতশবাজির মার্কেটে বিস্ফোরণ, নিহত ২৭

আন্তর্জাতিক ডেস্ক :

আতশবাজির একটি মার্কেটে বিস্ফোরণে মেক্সিকোর তুলতেপেক শহরে অন্তত ২৭ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও ৭০ জন।

স্থানীয় জরুরি সেবা সংস্থাগুলো এ খবর জানিয়েছে।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাতে তুলতেপেক শহরতলীর স্যান পাবলিতো নামের আতশবাজির মার্কেটে এই বিস্ফোরণের ঘটনা ঘটে। এই স্থানটি মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি থেকে প্রায় ৩২ কিলোমিটার উত্তরে অবস্থিত।
মেক্সিকো ফেডারেল পুলিশ এক টুইটে জানিয়েছে, এ ঘটনায় কমপক্ষে ৭০ জন আহত হয়েছেন।
তুলতেপেকের জরুরি সেবা সংস্থার প্রধান ইসিদ্রো সানচেজ জানিয়েছেন, উদ্ধারকর্মীরা উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন। মেক্সিকো রেড ক্রস জানিয়েছে, ঘটনাস্থলে ২৫টি অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।
স্থানীয় টিভি চ্যানেলগুলোতে ঘটনাস্থলের ছবি সম্প্রচার করা হয়েছে। তাতে দেখা গেছে, ওই মার্কেটে বিস্ফোরণের পর নানা রঙের বাজি ছড়িয়ে পড়ছে চারিদিকে। কিছুক্ষণের মধ্যেই গোটা এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে। ওপর থেকে ধারণ করা পরের দৃশ্যগুলোতে পুড়ে যাওয়া দোকান ও ধ্বসে পড়া ভবনগুলো দেখা যাচ্ছে।
স্থানীয়দের ওই মার্কেটের আশেপাশের এলাকা এড়িয়ে রাস্তা ফাঁকা রেখে চলার নির্দেশনা দেওয়া হয়েছে।
প্রাদেশিক গভর্নর ইরুভিয়েল আভিলা বলেছেন, আহতদের চিকিৎসাসেবা দেওয়াকে তারা এখন সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন। সংশ্লিষ্ট কর্মকর্তাদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

স্থানীয় অধিবাসী আলেহান্দ্রা প্রিতেল ফরাসি বার্তাং সংস্থা এএফপিকে বলেন, ‘শুরুতে আমরা একটি বিস্ফোরণের শব্দ পাই। আমরা ভেবেছিলাম, এটি কাছের কোনও আতশবাজির কারখানা থেকে আসা শব্দ। ’ তবে দ্রুতই তারা বুঝতে পারেন, আতশবাজির গোটা মার্কেটই ঝুঁকির মধ্যে পড়ে গেছে।
তিনি বলেন, ‘আমার অনেক প্রতিবেশীই বলেছেন, তাদের চারপাশে সবকিছু দুলছিল বলে মনে হচ্ছিল। তবে আমি দৌড়ের ওপর ছিলাম বলে তেমনটি বুঝতে পারিনি। ’
স্যান পাবলিতো মার্কেটের এই বিস্ফোরণের ঘটনায় এক টুইটে নিহতদের প্রতি শোক প্রকাশ করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েটো। ওই টুইটে আহতদের দ্রুত আরোগ্যও কামনা করেছেন তিনি। নিয়েটো জানিয়েছেন, প্রতিরক্ষা বাহিনী প্রয়োজনীয় জরুরি সেবা দিয়ে যাচ্ছে।
প্রসঙ্গত, এর আগে ২০০৫ সালেও একবার আতশবাজির এই মার্কেটে বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। ওই সময় প্রায় গোটা মার্কেটই ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল।

আরডি//এসএমএইচ// ২১ ডিসেম্বর/ ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...