Home / আন্তর্জাতিক / মেসি-বোল্ট-জোকোভিচকে ছাড়িয়ে কোহলি

মেসি-বোল্ট-জোকোভিচকে ছাড়িয়ে কোহলি

চট্টগ্রাম, ২৭ মে (অনলাইনবার্তা): বর্তমান বিশ্ব ক্রিকেটের, ফুটবলের, টেনিসের, ট্রাকের সেরা খেলোয়াড় কে? বেশির ভাগই বলবেন বিরাট কোহলি, লিওনেল মেসি, নোভাক জোকোভিচ আর উসাইন বোল্ট। তবে, মেসি-জোকোভিচ-বোল্টকেও একদিক দিয়ে টপকে গেলেন ভারতের টেস্ট দলপতি কোহলি।

 ব্রিটিশ সাময়িকী স্পোর্টসপ্রো এর হিসেবে বিপণনযোগ্য ক্রীড়াবিদ হিসেবে মেসি-জোকোভিচ-বোল্টদের ওপরে আছেন কোহলি।

চলতি গ্রীষ্ম থেকে আগামী তিন বছরে বিপণন সম্ভাবনার ভিত্তিতে তৈরি করা হয়েছে স্পোর্টসপ্রো এর এই তালিকা। যেখানে শীর্ষে অবস্থান করছেন বাস্কেটবল তারকা স্টিফেন কারি। দুইয়ে আছেন জুভেন্টাসের ফরাসি মিডফিল্ডার পল পগবা।

বিপণনযোগ্য ক্রীড়াবিদ হিসেবে এই তালিকায় তৃতীয় স্থানে কোহলি। ব্রাজিল সেনসেশন নেইমার এ বছর তালিকায় ৮ নম্বরে অবস্থান করছেন।

তালিকায় ২৩ নম্বরে রয়েছে জোকোভিচের নাম। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি রয়েছেন ২৭ নম্বরে। পাঁচবার ব্যালন ডি অর জয়ী মেসির পর ৩১ নম্বরে রয়েছে স্প্রিন্ট কিং বোল্টের নাম।

শীর্ষ ৫০-এ ভারতের টেনিস সেনসেশন সানিয়া মির্জা রয়েছেন।

বিপণন সম্ভাবনার সঙ্গে এই তালিকা তৈরির ক্ষেত্রে ক্রীড়া তারকাদের অর্থমূল্য, বয়স, দেশীয় বাজারে চাহিদা, ক্রীড়াবিদদের নিজেকে আরও বিপণনযোগ্য করে তোলার ইচ্ছাটাকেও বিবেচনায় নেওয়া হয়েছে।

২০১২ এবং ২০১৩ সালের তালিকায় শীর্ষে ছিলেন নেইমার। ২০১১ সালে শীর্ষে ছিলেন গতি তারকা উসাইন বোল্ট। আর ২০১০ সালের তৈরিকৃত তালিকায় এক নম্বরে ছিলেন আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় লেবর্ন জেমস। ২০১৪ সালের তালিকায় এক নম্বরে ছিলেন ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন লুইস হ্যামিলটন।

x

Check Also

আমি হারলে ধরে নিতে হবে জালিয়াতি হয়েছে : ট্রাম্প

তাকে হারানোর একমাত্র রাস্তা ভোট জালিয়াতি। বিরোধীরা সেই চেষ্টাই করছে- রিপাবলিকানের নির্বাচনী ...