Home / অর্থ-বাণিজ্য / যুক্তরাজ্য ইইউতে থাকাই ভালো: ক্যামেরনকে হাসিনা

যুক্তরাজ্য ইইউতে থাকাই ভালো: ক্যামেরনকে হাসিনা

চট্টগ্রাম, ২৭ মে (অনলাইনবার্তা): জনগণের বৃহত্তর অর্থনৈতিক স্বার্থের কথা বিবেচনা করে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকা উচিত বলে মত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপানে জি-সেভেন আউটরিচ মিটিংয়ের ফাঁকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিয়ে এ অভিমত দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে জি-সেভেন শীর্ষ সম্মেলনের ভেনু কাশিকো দ্বীপের শিমা কানকো হোটেলের শুবাকি কক্ষে দুই নেতার এই বৈঠক হয়।

পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকা বা না থাকার বিষয়ে ক্যামেরন বাংলাদেশের প্রধানমন্ত্রীর অভিমত জানতে চান।

এই বিষয়টি নিয়ে যুক্তরাজ্যে সৃষ্ট বিতর্কের কথাও উল্লেখ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এ প্রসঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেছেন, এখন বিশ্বায়নের এই যুগ, যোগাযোগের যুগ।

“এই যুগে একটি বড় ইউনিয়ন থেকে সরে আসাটা চিন্তা করার বিষয়।”

যুক্তরাজ্যে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এটি ব্রিটিশ জনগণের সিন্ধান্ত। তবে তিনি মনে করেন, যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকা উচিত।

প্রবাসী বাংলাদেশি এবং জনগণের বৃহত্তর অর্থনৈতিক স্বার্থের কথা চিন্তা করে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকা উচিত। কিন্তু ব্রিটিশ জনগণকেই সব শেষ সিদ্ধান্ত নিতে হবে বলে মন্তব্য করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে থাকার বিষয়ে সে দেশের তিন এমপি টিউলিপ সিদ্দিক, রূপা হক এবং রুশনারা আলীর জনমত সৃষ্টি করার বিষয়টিও প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

এছাড়া বৈঠকে বিনিয়োগ বাড়ানোসহ দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

ব্রিটেনের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশিদের অবদানের বিষয় নিয়েও কথা বলেন দুই দেশের দুই সরকার প্রধান।

বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সাতে উন্নীত হওয়ার পেছনের ইতিহাস প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জানতে চেয়ে তার নেতৃত্বের ভূয়সী প্রশংসাও করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।

ক্যামরন বলেন, তার দেশ বাংলাদেশের উন্নয়নে অংশীদার হতে চায়।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...