Home / জেলা সংবাদ / রাঙামাটিতে বর্ণাঢ্য আয়োজনে আদিবাসী দিবস পালন
OLYMPUS DIGITAL CAMERA

রাঙামাটিতে বর্ণাঢ্য আয়োজনে আদিবাসী দিবস পালন

উচিংছা রাখাইন, রাঙামাটি প্রতিনিধি :

চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশিষ রায় বলেছেন, শেখ হাসিনার ওপর আমাদের পূর্ণ আস্থা আছে কারণ এ সরকারের আমলে পার্বত্য চুক্তি হয়েছে। সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আঞ্চলিক পরিষদ সরকারকে যে প্রস্তাব দিয়েছে তা মেনে প্রস্তাবিত ভূমি কমিশন আইন সংসদে বাস্তবায়ন করা হবে এটাই আমাদের প্রত্যাশা। তিনি আরও জানান, ভূমি কমিশন আইনে স্পষ্ট বলা হয়েছে সংখ্যাগরিষ্ঠ পাহাড়িরা হবে এ কমিশনের সদস্য ।

রাজা দেবাশিষ এসময় বলেন, বুধবার আমাদের বাঙালী ভাইরা হরতালের আহ্বান করেছে,তাদের কাছে আমার প্রশ্ন  আপনারা ভূমি কমিশন আইনের খসড়া পড়েছেন নাকি অন্য কারো এজেন্ডা বাস্তবায়নে কাজ করছেন। তিনি বলেন,দেশের সর্বোচ্চ আদালত হচ্ছে সুপ্রিম কোর্ট। ভূমি কমিশন আইন ভুল হলে সুপ্রিম কোর্ট ঠিক করে দিবে। তিনি বলেন, দেশের সাম্প্রদায়িকতা উস্কে দেওয়ার জন্য এক দল দালাল শ্রেণী ভ’মি কমিশন আইন যাতে বাস্তবায়ন না হয় সে প্রচেষ্টা চালাচ্ছে। দেশ আজ এগিয়ে যাচ্ছে সকলের সমন্বয়ে। জাতি, বর্ণ, গোত্র নির্বিশেষে আমরা যদি দেশের জন্য কাজ করি তাহলে এদেশ অনেক দূর এগিযে যাবে। তিনি আরও বলেন, ভূমি কমিশনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা হয়েছে। প্রত্যক্ষ ভাবে না হোক পরোক্ষ ভাবে এ অঞ্চলের আলাদা একটা মর্যাদা রয়েছে। আমরা আশা রাখি সুপ্রিম কোর্ট  এ অঞ্চলে বসবাসরত পাহাড়িদের অধিকার আদায়ের পক্ষে রায় দিবে।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে পার্বত্য অঞ্চল আদিবাসী ফোরামের আয়োজনে পৌরসভা প্রাঙ্গনে সোমবার সকাল ১০টায় অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

উদ্বোধকের বক্তব্যে রাঙামাটি আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার বলেন, সারা বিশ্বে ২ কোটি আদিবাসী আজ উদ্বেগ-উৎকন্ঠার মধ্যে রয়েছে কখন তদের পূর্ণ অধিকার ফিরে পাবে। তিনি বলেন, গত ৪ঠা জানুয়ারী চট্টগ্রামের সার্কেট হাউজে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজবীর সাথে আমাদের নেতা সন্তুু লারমার একান্ত বৈঠকের ফসল হচ্ছে পার্বত্য ভ’মি কমিশন আইন বাস্তবায়ন। আমরা আজ বিজয়ী হয়েছি,সরকারের শুভ বুদ্ধির উদয় হযেছে। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়ন করার জন্য সকল ভেদাভেদ ভুলে গিয়ে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বাংলাদেশ আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চলের আহবায়ক প্রকৃত রঞ্জন চাকমার সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুণ কান্তি চাকমা, এমএ লারমা মেমোরিয়াল ফাউন্ডেশন আহবায়ক বিজয় কেতন চাকমা, সচেতন নাগরিক কমিটি (সনাক) প্রতিনিধি এ্যাড: সুষ্মিতা চাকমা প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্য রাজা দেবাশিষ  আরও বলেন, বিশ্ব ব্যাংক রাজস্থলী হয়ে বরকল-ঠেগামুখে সড়ক নিমার্ণ করবে। যোগাযোগে সড়কের কোন বিকল্প নইে। কিন্তু সড়ক নিমার্ণের জন্য স্থানীয় বাসিন্দাদের সাথে কোন আলোচনা না করে কিভাবে সড়ক নির্মাণ করবে। কার ক্ষতি হচ্ছে,কি পরিমান ক্ষতি হচ্ছে তা মানুষকে জানাতে হবে। আলোচনা ছাড়া সড়ক নির্মাণ সম্ভব নয় বলে এসময়  মন্তব্য করেছেন রাজা দেবশিষ রায়।আলোচনা শেষে এক বর্ণাঢ্য শোভা যাত্রা বের করা হয়।

 আরডি/ এসএমএইচ // ৯ আগস্ট ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...