Home / খেলা / রাতে হুয়ান গাম্পার ট্রফিতে নামছেন মেসিরা

রাতে হুয়ান গাম্পার ট্রফিতে নামছেন মেসিরা

ক্রীড়া ডেস্ক:

প্রতি বছর লিগ মৌসুম শুরুর আগে ক্লাবের প্রতিষ্ঠাতা প্রয়াত হুয়ান গাম্পারের সম্মানে ন্যু ক্যাম্পে প্রীতি ফুটবল ম্যাচ আয়োজন করে থাকে বার্সেলোনা। এবার স্প্যানিশ জায়ান্টদের সেই ম্যাচটি হতে যাচ্ছে বুধবার রাতে। যাতে কাতালানদের প্রতিপক্ষ ইতালিয়ান ক্লাব সাম্পদোরিয়া।

ন্যু ক্যাম্পে বার্সেলোনা-সাম্পদোরিয়ার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার রাত ১২.৩০ মিনিটে।
হুয়ান গাম্পার ট্রফির ৫১তম আসর বসতে যাচ্ছে এবার। যাতে অনেক নতুন মুখ নিয়ে দল সাজাতে যাচ্ছেন কোচ লুইস এনরিকে। চলতি মৌসুমে বার্সায় যোগ দেওয়া ডেনিস সুয়ারেজ, স্যামুয়েল উমতিতি, লুকাস ডিগনে, আন্দ্রে গোমেজের মত তরুণদের একাদশে দেখা যেতে পারে এই ম্যাচে। অলিম্পিকে ব্যস্ত থাকার জন্য অবশ্য নেইমার থাকছেন না। তবে লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের মত তারকারা এদিন মাঠে নামবেন।
সাম্পদোরিয়ার বিপক্ষের ম্যাচটি মৌসুম শুরুর ট্রায়াল ছাড়াও বার্সেলোনার জন্য অন্য একটি কারণেও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। চার বছর পর ইতালিয়ান ক্লাবটির বিপক্ষে যে প্রতিশোধের সুযোগ পাচ্ছেন স্প্যানিশ চ্যাম্পিয়নরা। দুদলের সর্বশেষ সাক্ষাতে ২০১২ সালে বার্সাকে ন্যু ক্যাম্পেই ১-০ গোলে হারিয়ে গিয়েছিল সাম্পদোরিয়া। এবার নিশ্চিতভাবেই সেটি ফিরিয়ে দিতে চাইবেন মেসি-মাশ্চেরানোরা।
তাছাড়া ১৯৯২ সালে এই সাম্পদোরিয়াকে হারিয়েই নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ইউরোপিয়ান কাপ, বর্তমানে যেটি চ্যাম্পিয়ন্স লিগ হিসেবে পরিচিত তার শিরোপা ঘরে তুলেছিল বার্সা। ইতালিয়ান লিগে দাপট দেখানো সেই সময় অবশ্য সাম্পদোরিয়ার কাছে এখন সুদূর অতীত। নিজেদের একমাত্র সিরি-আ ট্রফিটিও তারা সেই ১৯৯০-৯১ মৌসুমে জিতেছিল।
মৌসুম শুরুর আগের ম্যাচটি ফুটবল জাদুকর লিওনেল মেসির জন্যও অন্য একটি কারণে গুরুত্বপূর্ণ। রেকর্ডের কারিগর এদিন আরেকটি মাইলফলক ছোঁয়ার সুযোগ পাচ্ছেন। হুয়ান গাম্পার ট্রফির সর্বোচ্চ গোলদাতা হওয়ার জন্য আর মাত্র তিনটি গোল চাই তার। এই ট্রফিতে বর্তমানে ৫টি গোল নিয়ে সর্বোচ্চ স্কোরারের (৭ গোল) দ্বিতীয় অবস্থানে আছেন মেসি।
উল্লেখ্য, ১৯৬৬ সাল থেকে ক্লাবের প্রতিষ্ঠাতা প্রয়াত হুয়ান গাম্পারের নামে মৌসুম শুরুর আগে এই ম্যাচের আয়োজন করে আসছে বার্সা। গত ৫০টি আসরে অংশ নিয়ে সর্বোচ্চ ৩৮টি ট্রফি নিজেদের শোকেসে রেখে দিয়েছে কাতালানরা। এবার থাকছে টানা চারবারের মত এই শিরোপা উৎসবে মাতার সুযোগ। সর্বশেষ ২০১২ সালে সাম্পদোরিয়ার কাছে হারার পর স্প্যানিশ জায়ান্টরা গত তিন মৌসুমে সান্তোস, লিওন ও রোমাকে হারিয়ে শিরোপার হ্যাটিট্রিক করেছে।

 আরডি/ এসএমএইচ // ৯ আগস্ট ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...