Home / জেলা সংবাদ / ‘রোয়ানু’ এগিয়েছে, নিরাপদে যেতে প্রস্তুতি নেওয়ার নির্দেশ

‘রোয়ানু’ এগিয়েছে, নিরাপদে যেতে প্রস্তুতি নেওয়ার নির্দেশ

চট্টগ্রাম, ২০ মে (অনলাইনবার্তা): ঘূর্ণিঝড় ‘রোয়ানু’ ক্রমেই উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড়টি গত ২৪ ঘণ্টায় অন্তত আড়াইশ’ কিলোমিটার এগিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে উপকূলে বৃষ্টি শুরু হয়েছে।

শুক্রবার (২০ মে) সকাল ৯টা নাগাদ উপকূল থেকে হাজার কিলোমিটার দূরে অবস্থান করছিল, যা ক্রমেই অগ্রসর হচ্ছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আর এর প্রেক্ষিতে উপকূলের মানুষদের নিরাপদে সরিয়ে নিতে মানসিক প্রস্তুতি নিয়ে সরকার উপকূলবাসীকে প্রস্তুত হতে নির্দেশ দিয়েছে। উপকূলের ১৮ জেলায় সরকারি ছুটি বাতিল করা হয়েছে দু’দিন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং স্থানীয় অফিসগুলো খোলা রাখা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল সকাল সাড়ে ৯টায় বাংলানিউজকে বলেন, ঘুর্ণিঝড়টি এখনও দুর্বল হয়নি। দুর্যোগ মোকাবেলায় আমরা মানসিক প্রস্তুতি নিয়ে রেখেছি, সে অনুযায়ী জেলা প্রশাসকদের সার্বিক নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, উপকূলবাসীকে নিরাপদে নিতে জেলা প্রশাসনকে নৌকাসহ যাবতীয় প্রস্তুতি নিয়ে রাখতে বলেছি। সেই সঙ্গে আশ্রয় কেন্দ্রে চিকিৎসা, খাদ্য, পরিস্কার খাবার পানিসহ সেনিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছি।

আবহাওয়া অফিসের সঙ্গে প্রতিক্ষণ যোগাযোগ রাখা হচ্ছে জানিয়ে তিনি বলেন, সংকেত ৭ নম্বরে এলে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নেব। উপকূলে ৫৫ হাজার
স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। আবহাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ করে দিনের বেলা নিরাপদে নিতে চাই।

সচিব আরও বলেন, স্বেচ্ছাসেবীরা সিগন্যাল অনুযায়ী মাইকিং করছেন, কোন সিগন্যালে কী করতে হবে- তা জানিয়ে মাইকিং করছেন প্রস্তুতির জন্য।

আবহাওয়া অফিস ঘূর্ণিঝড়ের বিশেষ বুলেটিনে (নং-১১) জানায়, সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২০৫ কিমি দক্ষিণপশ্চিম, কক্সবাজার
সমুদ্র বন্দর থেকে ১ হাজার ১৮০ কিমি দক্ষিণপশ্চিম, মংলা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২৫ কিমি দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার
৫৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

‘রোয়ানু’ আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে বলে  জানিয়েছেন আবহাওয়াবিদ আরিফ হোসেন।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...