Home / আন্তর্জাতিক / লন্ডনে উন্মোচিত হলো বঙ্গবন্ধুর ভাস্কর্য

লন্ডনে উন্মোচিত হলো বঙ্গবন্ধুর ভাস্কর্য

আন্তর্জাতিক ডেস্ক :

লন্ডন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আফসার খান সাদেকের ব্যক্তিগত উদ্যোগে ও নিজস্ব অর্থায়নে লন্ডনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উন্মুক্ত করা হয়েছে। শনিবার পূর্ব লন্ডনের বাঙালি অধ্যুষিত এলাকা টাওয়ার হ্যামলেটসের সিডনি স্ট্রিটে আফসার খান সাদেকের বাড়ির সামনে নির্মিত বঙ্গবন্ধুর এই ভাস্কর্যটি উন্মোচন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।

এ সময় উপস্থিত ছিলেন ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সাধারণ সম্পাদক সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীসহ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ।

বঙ্গবন্ধুর ভাস্কর্য উন্মোচন করতে এসে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘এই ভাস্কর্য নতুন প্রজন্মের বৃটিশ বাংলাদেশিদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে ও মুক্তিযুদ্ধ সম্পর্ক জানতে আগ্রহ তৈরি করবে। ‘

ব্রিটেনের মাটিতে বঙ্গবন্ধুর এটিই একমাত্র ভাস্কর্য। ইতিপূর্বে ক্যামডেন কাউন্সিলের সামনে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের উদ্যোগ নেওয়া হলেও বিএনপি ও জামায়াতের বিরোধিতার কারণে সেই উদ্যোগটি বাস্তবায়িত হয়নি।

২০০৯ সালে আফসার খান সৈয়দ তার নিজের বাড়ির সামনে নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের অনুমতি চাইলে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল পাঁচ বছর পর ২০১৪ সালে ভাস্কর্য নির্মাণের অনুমতি দেয়। সম্প্রতি এই ভাস্কর্য নির্মাণ কাজ সমাপ্ত হওয়ার পর থেকে জনসাধারণের জন্য এটি উন্মুক্ত করে দেওয়া হয়।

আরডি/ এসএমএইচ/ ১৮ ডিসেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...