Home / টপ নিউজ / লুই আই কানের নকশা আনতে যুক্তরাষ্ট্র যাচ্ছে প্রতিনিধি দল

লুই আই কানের নকশা আনতে যুক্তরাষ্ট্র যাচ্ছে প্রতিনিধি দল

চট্টগ্রাম, ৪ জুন (অনলাইনবার্তা): অবশেষে দেশের গুরুত্বপূর্ণ স্থাপনা জাতীয় সংসদ ও আশপাশের মূল নকশা আনার প্রক্রিয়া শুরু হলো। আগামী সোমবার (০৬ জুন) ভোরে বাংলাদেশ থেকে পাঁচ সদস্যের প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রে যাচ্ছে বিখ্যাত স্থপতি লুই আই কানের মূল নকশা আনতে।

এরই মধ্যে জাতীয় সংসদসহ আগারগাঁও এলাকার সমস্ত নকশা যাচাই-বাছাই করা হয়েছে। যুক্তরাষ্ট্রের পেন্সিলভানিয়া ইউনিভার্সিটির আর্কাইভে ৮ হাজার নকশা রয়েছে বলে বাংলাদেশের স্থপত্য অধিদপ্তরকে জানানো হয়েছে। এরমধ্যে ৮৫৩টি নকশা যেগুলোর প্রয়োজনীয়তা রয়েছে। এই ৮৫৩টি নকশাই সংগ্রহ করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

এর আগে গত ২৯ মার্চ মঙ্গলবার নকশা আনার প্রক্রিয়া নিয়ে যৌথসভা হয় সংসদে। ওই সভায় সভাপতিত্ব করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

যৌথসভা শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী  জানান, ‘আমাদের কমিশন (পরিকল্পনা কমিশনের) বৈঠকের নকশাগুলো আনার সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রীর নির্দেশেই নকশাগুলো আনার উদ্যেগ নেওয়া হয়। নকশা আনতে যে অর্থের প্রয়োজন তা সরকার দেবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পেন্সিলভানিয়া ইউনির্ভাসিটি থেকে নকশা খুঁজতে ৩ হাজার ৫৫০ মার্কিন ডলার ব্যয় করতে হয়েছে। নিশ্চিত হওয়া গেছে সেখানে ৮ হাজার নকশা এবং ডকুমেন্ট আছে। কিন্তু সবগুলো রেলিভেন্ট (সম্পর্কিত) না। এরমধ্যে ৮৫৩টি নকশার প্রয়োজন বলে তারা স্থপত্য অধিদপ্তরকে জানিয়েছে। এই নকশাগুলোই আনা হবে। এছাড়া ১১৫টি নকশা আছে যেগুলো আনবিল্ড (এখনো কোনো ভবন হয়নি), ওই আনবিল্ড নকশার জন্য ৬০ হাজার ডলারের মতো লাগবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে লুই আই কানের প্রতি নকশার জন্য ১৯ ডলার খরচ হবে। এছাড়া প্রতিনিধি দলের আসা যাওয়ার খরচ রয়েছে। তবে খরচ যাই লাগুক সরকার নকশা আনতে আন্তরিক রয়েছে বলে জানা গেছে।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...