Home / টপ নিউজ / শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনেই জেএসসি পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় দায়িত্ব না নেওয়ায় এবারও শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে জেএসসি-জেডিসি পরীক্ষা হবে জানিয়ে মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এ বিষয়ে দ্বিধা-দ্বন্দ্ব বা অনিশ্চিয়তার কিছু নেই। এ নিয়ে উদ্বিগ্ন ও অনিশ্চয়তায় না ভুগতে পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের প্রতি অনুরোধ জানান তিনি। আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। পরীক্ষা শুরুর মাত্র ১২ দিন আগে গত বৃহস্পতিবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিতে অপারগতা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়কে উপানুষ্ঠানিক পত্র দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। ওই চিঠিতে এ দুই পরীক্ষা শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নেওয়ার কথা বলা হয়। এর পরিপ্রেক্ষিতে আজকের এ সংবাদ সম্মেলন।

সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার আওতায় আনার সিদ্ধান্ত হওয়ায় এবার জেএসডি-জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে হওয়ার কথা ছিল। কিন্তু ২০ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়ে তারা না বলে দেয়। এই পরীক্ষার দায়িত্ব আমাদের নিতে বলেছে। যেহেতু তারা (গণশিক্ষা মন্ত্রণালয়) অপারগতা প্রকাশ করেছে, আমরা দায়িত্ব নিচ্ছি, এই পরীক্ষা আগের মতোই নেব। আশা করছি এটা নিয়ে কোনো সমস্যা হবে না।

এ বিষয়ে জানতে চাইলে নাহিদ বলেন, কেন তারা (গণশিক্ষা মন্ত্রণালয়) এই সিদ্ধান্ত নিল তা নিয়ে এখনও কথা বলার সুযোগ হয়নি, তাদের সঙ্গে কথা বলব। শিক্ষামন্ত্রী বলেন, এখন খুবই অল্প সময় হওয়ায় আমাদের দিনরাত খাটতে হবে। তবে আমরা দায়িত্ব নিয়েছি। কারণ পরীক্ষাটা অব্যাহত রাখতে হবে। তিনি বলেন, পরীক্ষা এবং ফলাফল যথাসময়ে হবে। এ নিয়ে যেন কেউ দ্বিধায় না থাকেন। অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা নিতে বোর্ডগুলো প্রস্তুত রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের মন্ত্রণালয়ও সম্পূর্ণ প্রস্তুত। তবে এটা ঠিক যে আমাদের চাপ বেশি পড়বে।

আগামী ১ নভেম্বর শুরু হবে এ দুই পরীক্ষা। শেষ হবে ১৭ নভেম্বর। আগে সিদ্ধান্ত ছিল, চলতি বছর থেকেই অষ্টম শ্রেণি স্তরের জেএসসি ও জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা বোর্ডগুলোর মাধ্যমে হবে। এবার এ দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২৪ লাখ ১০ হাজার ১৫ জন। এর মধ্যে ছাত্রী ১২ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন আর ছাত্র ১১ লাখ ২৩ হাজার ১২৬ জন। শিক্ষাসচিব সোহরাব হোসোইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এস এম ওয়াহিদুজ্জামান ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

 আরডি/ ২৩ অক্টোবর/ ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...