Home / বিনোদন / শিল্পী জব্বারের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি

শিল্পী জব্বারের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি

বিনোদন ডেস্ক :
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আব্দুল জব্বারের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। ‘সালাম সালাম হাজার সালাম’, ‘ওরে নীল দরিয়া’, ‘তুমি কি দেখছো কভু জীবনের পরাজয়’— এমন হাজারো সাড়া জাগানো গানের কিংবদন্তি এ শিল্পী গতকাল শনিবার রাত থেকে ‘ক্রিটিক্যাল’ অবস্থায় ছিলেন।

রোববার দুপুরে তার স্ত্রী হালিমা জব্বার বলেন, এখনো তার অবস্থা ভালো বা খারাপ কিছুই বলা যাচ্ছে না। তবে অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।
তিনি বলেন, গতকাল রাত থেকে তিনি ক্রিটিক্যাল অবস্থায় ছিলেন। দুইদিন ধরে তার প্রস্রাব বন্ধ ছিল। কিন্তু আজ ৭৫ গ্রাম প্রস্রাব হয়েছে।
গুণী এই শিল্পীর জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তার স্ত্রী।
তিন মাস যাবৎ আইসিইউতে চিকিৎসাধীন আব্দুল জব্বার। তার দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে। শনিবার দুপুরে অবস্থার অবনতি ঘটলে রাতে লাইফ সাপোর্টে রাখা হয়।
৬ হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন আব্দুল জব্বার। তিনি বাংলাদেশ সরকার প্রদত্ত দেশের সর্বোচ্চ ৩ টি পুরস্কারে ভূষিত হয়েছেন। বঙ্গবন্ধু স্বর্ণপদক (১৯৭৩), একুশে পদক (১৯৮০) ও স্বাধীনতা পদক (১৯৯৬)।
১৯৩৮ সালে ৭ নভেম্বর কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন আব্দুল জব্বার। ১৯৫৮ সাল থেকে তৎকালীন পাকিস্তান বেতারে গান গাইতে শুরু করেন তিনি।
১৯৬২ সালে তিনি প্রথম চলচ্চিত্রে প্লে-ব্যাক করেন। ১৯৬৪ সাল থেকে তিনি বিটিভিতে (তৎকালীন পাকিস্তান টেলিভিশন করপোরেশন) নিয়মিত গান গাইতে শুরু করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় হারমোনিয়াম কাঁধে নিয়ে কলকাতায় বাংলাদেশি শরণার্থী শিবির ও মুক্তিযোদ্ধাদের ক্যাম্পগুলোতে গান শুনিয়ে উদ্বুদ্ধ করেছেন আব্দুল জব্বার।
ভারতের বিভিন্ন জায়গায় গান করে তৎসময়ে ভারতীয় ১২ লাখ রুপী তহবিল সংগ্রহ করে প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের হাতে তুলে দিয়ে ছিলেন তিনি।
কাওছার আক্তার মুক্তা // এসএমএইচ// রোববার, ২৭ আগস্ট ২০১৭। ১২ ভাদ্র ১৪২৪

x

Check Also

মুক্তি পেয়েছে ট্রেলার

হিন্দি সিনেমার দুনিয়া অপেক্ষা করছে একসঙ্গে অজয় দেবগণ, অক্ষয় কুমার ও রণবীর ...