Home / আন্তর্জাতিক / শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে ফরাসী জাহাজ

শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে ফরাসী জাহাজ

চট্টগ্রাম, ১০ মে (অনলাইনবার্তা): ছয় দিনের শুভেচ্ছা সফরে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে ফ্রান্স নৌবাহিনীর জাহাজ একোনিট।  নৌবাহিনীর বিভিন্ন কর্মসূচী ছাড়াও ফ্রান্সের জাহাজের নাবিক ও কর্মকর্তারা বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করবেন।

মঙ্গলবার (১০ মে) সকালে চট্টগ্রাম বন্দরের জেটিতে এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের কমাণ্ডার রিয়ার এডমিরাল আখতার হাবীব জাহাজটিকে স্বাগত জানান।  এসময় বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি অবার্ট ও ডিফেন্স এ্যাটাশেসহ নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও নাবিকরা উপস্থিত ছিলেন।  এর আগে সফরকারী জাহাজটি বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছালে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘স্বাধীনতা’ তাকে অভ্যর্থনা জানায়।

নৌবাহিনীর সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শুভেচ্ছা সফরে আসা ফ্রান্স নৌবাহিনীর জাহাজটিতে মোট ২০ জন কর্মকর্তা ও ১৪০ জন নাবিক আছেন।  ১২৫ মিটার দীর্ঘ জাহাজটির অধিনায়কের দায়িত্বে আছেন ক্যাপ্টেন লরেন্ট ম্যাকার্ড ডি গ্রেমন্ট।

চট্টগ্রামে সফরকালীন সময়ে ফ্রান্সের জাহাজের কর্মকর্তা ও নাবিকেরা বাংলাদেশ নেভাল একাডেমি, শিশুদের স্কুল ‘বিএন আশার আলো’, নৌবাহিনীর সমর কৌশল বিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস’ এবং বানৌজা শহীদ মোয়াজ্জমসহ চট্টগ্রামের দর্শনীয় স্থানগুলো পরিদর্শন করবেন।  এছাড়া বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের চট্টগ্রামে বিভিন্ন প্রকল্পও পরিদর্শন করবেন তারা।

কারিতাস, চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ  জানিয়েছেন, কারিতাসের কার্যক্রম পরিদর্শনের আগ্রহের প্রেক্ষিতে জাহাজের নাবিক ও কর্মকর্তাদের চারটি প্রকল্পের বিষয় অবহিত করে সেখানে যাবার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।  প্রকল্পগুলো হচ্ছে, আনোয়ারায় ব্রাদার ফ্লেভিয়ান টেকনিক্যাল স্কুল, নগরীতে মমতা প্রকল্পের আওতায় কারিতাসের চারটি ডে কেয়ার সেন্টার, বস্তিবাসী ও গরীব শিশুদের চিকিৎসা সেবায় মেডিকেল সেন্টার এবং মাদকসেবীদের জন্য স্মাইল প্রকল্পের আওতায় নগরীর ‍বাকলিয়া ও মাদারবাড়ির দুটি ড্রপ ইন সেন্টার।

এছাড়া ফ্রান্সের নাবিক ও কর্মকর্তাদের সৌজন্যে চট্টগ্রামে অনুষ্ঠিত সকল কর্মসূচীতেও কারিতাসের প্রতিনিধি উপস্থিত থাকার জন্য বলা হয়েছে বলে জানিয়েছেন জেমস গোমেজ।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...