Home / জেলা সংবাদ / সিলেটে দেড় লাখ মানুষ পানিবন্দি

সিলেটে দেড় লাখ মানুষ পানিবন্দি

প্রতিবেদক :

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা বর্ষণে সিলেট জেলার ৮টি উপজেলার মানুষ বন্যায় আক্রান্ত। মানুষ পানিবন্দি রয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৭৫৫ মানুষ। দিন দিন বৃদ্ধি পানি বাড়ায় নতুন নতুন এলাকা বন্যায় প্লাবিত হচ্ছে। বেড়েই চলছে বানবাসী মানুষের দুর্ভোগ দুর্দশা। আশ্রয় কেন্দ্রগুলোতে বাড়ছে বানবাসী মানুষের সংখ্যা। প্লাবিত প্রায় প্রতিটি গ্রামের সাথে উপজেলা ও জেলা সদরের সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে বলেও সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।
সিলেট জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী সিলেটে বন্যা কবলিত উপজেলাগুলো হলো বিয়ানীবাজার, গোলাপগঞ্জ, জকিগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, ওসমানীনগর ও বালাগঞ্জ। এছাড়াও দক্ষিণ সুরমা ও কানাইঘাট উপজেলা আংশিকভাবে প্লাবিত হয়েছে। বন্যা-কবলিত এলাকার সড়ক গুলোতে পানি উঠে যাওয়ার ফলে সড়কগুলো ক্ষতিগ্রস্থ হয়েছে।
এ সকল উপজেলার ৫৫টি ইউনিয়ন পরিষদের মোট ৪৬৬টি গ্রামের ১,৩৮,৭৫৫ জন মানুষ বন্যা কবলিত হয়েছেন। বিয়ানীবাজার, বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ উপজেলায় বন্যার্তদের জন্য ১১টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ১৪৫টি পরিবারের ৬২৯ জন মানুষ আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছে সিলেট জেলা প্রশাসন।
জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে বন্যার কারণে সিলেটের ২০৬টি বিদ্যালয়ে পাঠদান স্থগিত করা হয়েছে বলে। এরমধ্যে ১৮৫টি প্রাথমিক বিদ্যালয় এবং ২১টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। স্কুলের দ্বিতীয় সাময়িক পরীক্ষা ও টেস্ট পরীক্ষা স্থগিত করা হয়েছে।
সিলেটে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিশেষ সভা মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার উপস্থিত ছিলেন। সভায় সিলেটের বিভাগীয় কমিশনারের দাবির প্রেক্ষিতে নতুন করে আরো ৫০০ মেট্রিক টন চাল ও নগদ ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়ার ঘোষণা দেন মন্ত্রী মায়া।
সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহীদুল ইসলাম চৌধুরী নয়া দিগন্তকে বলেন, ভারতের পাহাড়ি ঢলে সুরমা ও কুশিয়ারা নদীর পানি উপচে সিলেটের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এ পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন তৎপর রয়েছে। বন্যা পরিস্থিতি সার্বক্ষণিক নজরদারিতে রেখেছে জেলা প্রশাসন।

এসএমএইচ //বুধবার, ০৫ জুলাই ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...