Home / টপ নিউজ / ‘সেনানিবাস আইন, ২০১৭’ খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

‘সেনানিবাস আইন, ২০১৭’ খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা

নিজস্ব প্রতিবেদক :

সেনানিবাস এলাকায় ৪৩টি অপরাধের জন্য আর্থিক জরিমানা বাড়িয়ে ‘সেনানিবাস আইন, ২০১৭’ খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।  এতে সর্বোচ্চ জরিমানার বিধান রাখা হয়েছে ৫০ হাজার টাকা।

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে সেনানিবাস আইন- ২০১৭’র খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।

শফিউল আলম বলেন, ১৯২৪ সালের ক্যান্টনমেন্ট অ্যাক্টের সংশোধনী এনে প্রায় শত বছরের পুরানো আইনটিতে সংশোধনী আনা হয়েছে। নতুন আইনে জরিমানার পরিমাণ বাড়ানো হয়েছে।

তিনি বলেন, ১৯২৪ সালের আইনে মাতলামি, ভিক্ষাবৃত্তি ও জুয়া খেলার জন্য আগে মাত্র ১ টাকা জরিমানার বিধান ছিলো। নতুন আইনে সর্বোচ্চ ২০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। আগে এ আইনে ২৯২ ধারা থাকলেও বর্তমানে সংযোজন-বিয়োজন করে ২৫৮ ধারা করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ক্যান্টনমেন্ট এলাকায় কেউ বাড়ি নির্মাণ করতে চাইলে তা নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতে হবে। এরমধ্যে কাজ শেষ না হলে সর্বোচ্চ ৫ বার সময় বাড়ানো যাবে। তবে প্রত্যেকবারের জন্য ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে।

এছাড়া, বাংলাদেশ ও সান ম্যারিনোর মধ্যে কূটনীতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে ‘এগ্রিমেন্ট বিটুইন দ্য রিপাবলিক অব সানমেরিনো অ্যান্ড পিপলস রিপাবকলিক অব বাংলাদেশ অন দ্য স্ট্যাবলিশমেন্ট অব ডিপ্লোমেটিক রিলেশনস’এর খসড়ার সমর্থন প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সান মেরিনোর ইতালির ভেতরকার একটি দ্বীপ রাষ্ট্র। এর আয়তন ৬১ হাজার বর্গমাইল। দেশটির জনসংখ্যা ৩০ হাজার এবং মাথাপিছু ৫৫ হাজার ৪শ’৫০ ডলার। দেশটির ৪০ ভাগই শিল্প করাখানা। আর ৬০ ভাগ সার্ভিস সেক্টর।

মুক্তা // এসএমএইচ //মে ১৫, ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...