Home / খেলা / সেল্টিককে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের নকআউটে বার্সা

সেল্টিককে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের নকআউটে বার্সা

ক্রীড়া ডেস্ক :

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে বার্সেলোনা। বুধবার রাতে লিওনেল মেসির জোড়া গোলে সেল্টিককে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই শেষ ষোলো নিশ্চিত করে লুইস এনরিকের দল। সেল্টিকের মাঠে বার্সার জয়টি ২-০ ব্যবধানের।

প্রথম লিগে ঘরের মাঠে সেল্টিককে ৭-০ গোলে উড়িয়ে দেওয়া ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন মেসি। বুধবার হ্যাটট্রিকের সুযোগ নষ্ট করলেও জোড়া গোল করে ঠিকই দলকে দারুণ জয় এনে দেন আর্জেন্টাইন সুপারস্টার।

‘সি’ গ্রুপের অপর ম্যাচে বরুসিয়া মনশেনগ্লাডবাখের সঙ্গে ১-১ গোলে ড্র করে শেষ ষোলো নিশ্চিত করেছে ম্যানচেস্টার সিটি। সিটির ড্রয়ের ফলে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে বার্সার শেষ ষোলোতে যাওয়া নিশ্চিত হলো।

গ্লাসগোর সেল্টিক পার্কে খেলার ২৫তম মিনিটে এগিয়ে যায় বার্সেলোনা। বাম দিক থেকে নেইমারের বুদ্ধিদীপ্ত পাস প্রথম চেষ্টাতেই দারুণ ভলিতে ক্রেইগ গর্ডনকে পরাস্ত করে বল জালে পাঠান মেসি। লুইস এনরিকের অধীনে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে বার্সেলোনার এটি ৪০০তম গোল।

প্র্র্র্রথমার্ধে সেল্টিক চেষ্টা করেও সমতায় ফিরতে পারেনি। ব্যবধান বাড়ানোর চেষ্টা করেও সফলতার মুখ দেখেনি বার্সেলোনা। ফলে ১-০ ব্যবধানের লিড নিয়ে বিরতিতে যায় বার্সা।

বিরতির পরপরই  নিজের ও দলের দ্বিতীয় গোল করে বার্সেলোনার জয় প্রায় নিশ্চিত করে ফেলেন মেসি। ৫৫তম মিনিটে সের্জি রবার্তোর থ্রু-বল ধরে এগিয়ে যাওয়া লুইস সুয়ারেজকে নিজেদের বক্সের ভেতর সেল্টিক তারকা এমিলিও আর্তুরো ফেলে দিলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পট-কিক থেকে গোল করতে ভুল করেননি মেসি। চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে এটি কিং লিওর নবম গোল।

৬৬তম মিনিটে হ্যাটট্রিকের সুবর্ণ সুযোগ নষ্ট করেন মেসি। নেইমারের পাস থেকে বল পেয়ে মেসির নেওয়া জোরালো শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে হতাশ হতে হয় আর্জেন্টাইন সুপারস্টারকে। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ২-০ ব্যবধানের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

অবশ্য খেলার শেষ দিকে ধাক্কা খায় বার্সেলোনা। নেইমারের ওপর বাজে ট্যাকল করলে সেল্টিক তারকা মাইকেল লাস্টিগের সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন ব্রাজিলিয়ান সুপারস্টার। সেই ঘটনায় রেফারি দুজনকেই হলুদ কার্ড দেখান। ফলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে মনশেনগ্লাডবাখের বিপক্ষে খেলতে পারবেন না নেইমার। তবে শেষ ষোলো নিশ্চিত হয়ে যাওয়ায় নেইমারের নিষেধাজ্ঞা বড় কোনো বিপদে ফেলছে না বার্সাকে।

আরডি/ এসএমএইচ/ ২৪ নভেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...