Home / খেলা / স্পেন-ইতালির বড় জয়, ওয়েলসের ড্র

স্পেন-ইতালির বড় জয়, ওয়েলসের ড্র

ক্রীড়া ডেস্ক :

বিশ্বকাপ বাছাইপর্বের ইউরোপিয়ান অঞ্চলের লড়াইয়ে বড় জয় পেয়েছে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও ইতালি। তবে ড্র করেছে গ্যারেথ বেলের ওয়েলস। ঘরের মাঠে মেসিডোনিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। অন্যদিকে প্রতিপক্ষের মাঠে লিচেস্টাইনের বিপক্ষে ইতালির জয়টিও ৪-০ ব্যবধানের। আর ঘরের মাঠে সার্বিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ওয়েলস।

স্পেন-মেসিডোনিয়া: গ্রানাডায় অনুষ্ঠিত ম্যাচে প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে যায় স্পেন। বিরতির পর আরও তিন গোলের দেখা পায় ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। স্প্যানিশদের হয়ে একটি করে গোল করে ভিতোলো, নাচো মনরিল ও আরিত আদুরিজ। অন্য গোলটি আত্মঘাতী।

প্রথমার্ধে ৮৫ শতাংশ বল দখলে রাখা স্পেন খেলার ৩৪তম মিনিটে আত্মঘাতী গোলে এগিয়ে যায়। দানি কারভাহালের ক্রস বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন মেসিডোনিয়ার মিডফিল্ডার দারকো ভেলকোস্কি।

বিরতির পর গোলের জন্য মরিয়া স্পেন ৬৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন। ডেভিড সিলভার ক্রস থেকে দারুণ হেডে গোল করে স্বাগতিকদের ২-০ ব্যবধানে এগিয়ে নেন ভিতোলো।

খেলার শেষ দিকে বলকান রাষ্ট্রটির দুর্দশা বাড়ান মনরিল ও আদুরিজ। ৮৪তম মিনিটে ডান দিক থেকে কারভাহালের বুদ্ধিদীপ্ত পাস থেকে বল পেয়ে প্রথম চেষ্টায়ই লক্ষ্যভেদ করেন মনরিল।

৬৫ সেকেন্ড পর মেসিডোনিয়ার কফিনে শেষ পেরেক ঠুকে দেন আদুরিজ। সিলভার পাস থেকে দারুণ ফিনিশিংয়ে গোল করেন অ্যাথলেটিক বিলবাওয়ের তারকা ফরোয়ার্ড। এরই মধ্য দিয়ে স্পেনের হয়ে আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড় হিসেবে গোল করার রেকর্ড গড়েন আদুরিজ (৩৫ বছর ২৭৫ দিন)।

এই জয়ের ফলে ‘জি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষেই রয়েছে স্পেন। ৪ ম্যাচে স্প্যানিশদের সংগ্রহ ১০ পয়েন্ট। সমান পয়েন্ট হওয়া সত্ত্বেও গোল-ব্যবধানে পিছিয়ে থাকায় ইতালি দুইয়ে রয়েছে।

ইতালি-লিচেস্টাইন: প্রতিপক্ষের মাঠে লিচেস্টাইনের বিপক্ষে প্রথমার্ধেই ৪-০ গোলে এগিয়ে যায় ইতালি। তবে বিরতির পর আর কোনো গোল করতে পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ইতালির হয়ে আন্দ্রে বেলোত্তি জোড়া গোল করেন। এছাড়া একটি করে গোল করেন ইমোবিল ও আন্দ্রে কান্দ্রেভা।

প্রতিপক্ষের মাঠে ইতালি গোলোৎসবের শুরুটা করে ১১তম মিনিটে। কান্দ্রেভার কর্নার কিক থেকে ভেসে আসা বলে হেডে বেলোত্তিকে খুঁজে নেন আলেসিও রোমানগনোলি। গোলমুখের খুব কাছ থেকে লক্ষ্যভেদ করতে কোনো সমস্যা হয়নি বেলোত্তির।

৭৫ সেকেন্ড পর দ্বিতীয় গোলের দেখা পায় ইতালি। বোনাভেনতুরার চিপ থেকে বল পেয়ে দারুণ ফ্লিক করেন বেলোত্তি। ফাঁকায় থাকা ইমোবিল আলতো শটে স্বাগতিক গোলরক্ষককে পরাস্ত করেন। বিশ্বকাপ বাছাইয়ে ইমোবিলের এটি চতুর্থ গোল।

৩২তম মিনিটে ফের গোল করে বসে ইতালি। মাত্তিয়া ডি সিগলিওর ক্রস দিক পরিবর্তন করে কান্দ্রেভাকে খুঁজে নেন। পোস্টের খুব কাছ থেকে গোল করতে সমস্যা হয়নি কান্দ্রেভার।

বিরতির এক মিনিট আগে নিজের দ্বিতীয় গোল করেন বেলোত্তি। বোনভেনতুরার পাস থেকে বল পেয়ে দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে বাম পায়ের শটে লক্ষ্যভেদ করেন তুরিনোর এই স্ট্রাইকার। বিরতির পর কোনো দলই গোলের দেখা না পেলে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ইতালি।

এই জয় সত্ত্বেও ‘জি’ গ্রুপের পয়েন্ট টেবিলের দুই নম্বরেই রইলো ইতালি। ইতালির সমান ১০ পয়েন্ট হওয়া সত্ত্বেও গোল-ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে রয়েছে স্পেন। একই রাতে আলবেনিয়াকে ৩-০ গোলে পরাজিত করা ইসরায়েল ৯ পয়েন্ট নিয়ে তিনে ওঠে এসেছে।

ওয়েলস-সার্বিয়া: ২০১৮ বিশ্বকাপের চূড়ান্তপর্বে ওয়েলসের জায়গা করে নেওয়ার স্বপ্ন বড় ধাক্কা খেয়েছে। ঘরের মাঠে এগিয়ে গিয়েও শেষ মুহূর্তে গোল হজম করে ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছাড়ে বেলের দল।

কার্ডিফে অনুষ্ঠিত ম্যাচের ৩০তম মিনিটে বেলের গোলে এগিয়ে যায় স্বাগতিক ওয়েলস। তবে নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার ছয় মিনিট আগে রবসন-কানুর ভুলে সার্বিয়ার মাতিজা নাসতাসিক গোল করে বসলে এক পয়েন্ট নিয়েই সন্তুষ্ট থাকতে হয় চলতি বছরের ইউরোর সেমিফাইনালিস্টদের।

এই ড্রয়ের ফলে ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলের তিন নম্বরেই রইলো ওয়েলস (৬ পয়েন্ট)। সর্বোচ্চ ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে রিপাবলিক অব আয়ারল্যান্ড। ওয়েলসের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে থেকে দুইয়ে আছে সার্বিয়া।

শনিবার রাতে জয় পেয়েছে রিপাবলিক অব আয়ারল্যান্ড, ক্রোয়েশিয়া, তুরস্ক, ইসরায়েল এবং ইউক্রেনও। আয়ারল্যান্ড ১-০ গোলে অস্ট্রিয়াকে এবং ক্রোয়েশিয়া ২-০ গোলে আইসল্যান্ডকে পরাজিত করেছে। তুরস্ক ২-০ গোলে কসোভাকে এবং ইউক্রেন ১-০ গোলে ফিনল্যান্ডকে হারিয়েছে। অন্যদিকে আলবেনিয়ার বিপক্ষে ইসরাইলের জয়টি এসেছে ৩-০ ব্যবধানে।

আরডি/ এসএমএইচ/ ১৩ নভেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...