Home / আন্তর্জাতিক / হংকংয়ে উহান ফেরত ব্যক্তির মৃত্যু

হংকংয়ে উহান ফেরত ব্যক্তির মৃত্যু

হংকংয়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। অঞ্চলটিতে এ ভাইরাসে মৃত্যুর ঘটনা এটাই প্রথম। ৪ ফেব্রুয়ারি মঙ্গলবার সকালে তার মৃত্যু হয়। ৩৯ বছরের ওই ব্যক্তি সম্প্রতি করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহর সফর করেছিলেন। কর্তৃপক্ষের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

গত ২১ জানুয়ারি উহান শহরে যাওয়ার দুই দিন পর হংকং ফিরে আসেন ওই ব্যক্তি। তবে ওই সফরে তিনি উহানের কাঁচা বাজারে যাননি বলে কর্তৃপক্ষকে জানান। তবে হংকং ফেরার কয়েক দিনের মাথায় তিনি অসুস্থ হয়ে পড়েন। ২৯ জানুয়ারি তার মাংসপেশির ব্যথা শুরু হয়। ৩১ জানুয়ারি তিনি জ্বরে আক্রান্ত হন। এর অল্প দিনের মাথায় ৪ ফেব্রুয়ারি তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রাণঘাতী এ ভাইরাস মোকাবিলায় অবহেলার কথা ইতোমধ্যেই স্বীকার করে নিয়েছে চীনের শীর্ষ নেতৃত্ব। সোমবার ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো স্টান্ডিং কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, এখন দেশের জাতীয় জরুরি ব্যবস্থাপনায় উন্নতি ঘটাতে হবে। এছাড়া ভাইরাসের উৎপত্তিস্থলে বণ্যপ্রাণীর বাজারে অভিযান চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মঙ্গলবার নাগাদ ৪২৭ জনের মৃত্যুর কথা জানিয়েছে বেইজিং। আক্রান্ত হয়েছে ২০ হাজারেরও বেশি মানুষ। সরকারি হিসেবে সোমবার একদিনেই মৃত্যু হয়েছে ৬৪ জনের। হংকং-এর একজনের বাইরে মৃতদের সবাই হুবেই প্রদেশের বাসিন্দা।

ধারণা করা হচ্ছে, হুবেই প্রদেশের উহান শহরের একটি বণ্যপ্রাণীর বাজার থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে। চীনের গবেষকদের ধারণা বাদুড় থেকে ছড়িয়েছে এই ভাইরাস।

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...