Home / আন্তর্জাতিক / হিলারিই এগিয়ে

হিলারিই এগিয়ে

আন্তর্জাতিক ডেস্ক :

মাঠ পর্যায়ের নির্বাচনী প্রচারণা থেকে শুরু করে প্রেসিডেন্সিয়াল বির্তকের মনস্তাত্ত্বিক রাজ্যেও ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাস্ত করতে পারেননি ডোনাল্ড ট্রাম্প। বরং উদ্ভট মন্তব্য, নারী কেলেংকারির অভিযোগ আর বদমেজাজী স্বভাব ক্রমেই পিছিয়ে দিয়েছে এই রিপাবলিকান প্রার্থীকে। সবমিলিয়ে নির্বাচনের মাত্র দুই সপ্তাহ আগে এটা পরিষ্কার হয়েছে যে ট্রাম্প হিলারি ক্লিনটনের পেছনে পরে আছেন।

ট্রাম্পের পিছিয়ে থাকার কথা তার ক্যাম্পেইন ম্যানেজার কেল্যানি কনওয়েও স্বীকার করেছেন। তবে এখনও হেরে যাননি এবং এই পরিস্থিতি থেকেও জেতা সম্ভব বলে মন্তব্য করেছেন কনওয়ে।

রিপাবলিকানদের শক্ত ঘাঁটি ইউটাহ এবং অ্যারিজোনা যেখানে প্রায় এক দশকের মধ্যে প্রথমবারের মতো জিতে যেতে পারে হিলারি ক্লিনটনের ডেমোক্র্যাট দল। এই পরিস্থিতি প্রায় পুরো মার্কিন যুক্তরাষ্ট্রে।

কনওয়ের মতে, হিলারি ক্লিনটনের কিছু বাড়তি সুবিধাও রয়েছে। তবে এখনি আমরা হাল ছেড়ে দিচ্ছি না, জানি এমন অবস্থা থেকেও জিতে যাওয়া সম্ভব।

ইতোমধ্যে ট্রাম্পের নিজ দলের মধ্যেও তৈরি হচ্ছে বৈরি পরিস্থিতি। নিউহ্যাম্পশায়ারের রিপাবলিকান সিনেটর কেলি এওট সমর্থন উঠিয়ে নিয়েছেন ট্রাম্পের ওপর থেকে।

কারণ হিসেবে তিনি বলছেন, আমি ডোনাল্ড ট্রাম্পকে ভোট দিচ্ছিনা। তার কথা এবং কাজের ওপর ভিত্তি করেই এই সিদ্ধান্ত নিয়েছি।

কেলি-র এই সিদ্ধান্ত প্রভাব ফেলছে সেখানকার অন্যান্য রিপাবলিকান সমর্থকদের ওপরেও।

নিউহ্যাম্পশায়ারের একটি প্রভাবশালী পত্রিকা শত বছরের প্রথা ভেঙ্গে এবার আর সমর্থন দিচ্ছে না রিপাবলিকান দলকে। কারণ হিসেবে নিউহ্যাম্পশায়ার ইউনিয়ন লিডার এর প্রকাশক জো ম্যাককুইড বললেন, ‘আমি মনে করি এবার সঠিক কাজটিই করছি। এর ফলে আমাদের ক্ষতি স্বীকারও করতে হতে পারে।

শেষ জনমত জরিপ অনুযায়ী ৪৭ শতাংশ মানুষের সমর্থন রয়েছে সাবেক রাষ্ট্রপতি বিল ক্লিনটনের স্ত্রীর উপর। তার প্রচার সংস্থার হিসেব অনুযায়ী এবার সবচেয়ে বেশি ভোটার তাদের মত জানাতে আসবে ৮ নভেম্বরের নির্বাচনে।

আরডি/ ২৪ অক্টোবর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...