Home / খেলা / হোয়াইটওয়াশের লজ্জায় ডুবল পাকিস্তান
SYDNEY, AUSTRALIA - JANUARY 07: Josh Hazlewood of Australia celebrates taking the wicket of Azhar Ali of Pakistan during day five of the Third Test match between Australia and Pakistan at Sydney Cricket Ground on January 7, 2017 in Sydney, Australia. (Photo by Matt King - CA/Cricket Australia/Getty Images)

হোয়াইটওয়াশের লজ্জায় ডুবল পাকিস্তান

ক্রীড়া ডেস্ক :

সিডনি টেস্ট ড্র করতে পাকিস্তানের হাতে ছিল ৯ উইকেট। শুধু একটা দিন পার করতে হবে। কিন্তু তাতে বাঁধা হয়ে দাঁড়াল জস হ্যাজেলউড ও ও’কিফি। অস্ট্রেলিয়ার এই দুই বোলারের তোপে শেষ পর্যন্ত পঞ্চম দিনের তৃতীয় সেশনের আগেই অলআউট সফরকারীরা। তাতেই ২২০ রানে হেরে গেল মিসবাহ-উল-হকের দল। হোয়াইটওয়াশের লজ্জায় ডুবল দলটি।

এর আগে তিন ম্যাচ সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ নিজেদের করে নিয়েছিল অস্ট্রেলিয়া। বাকি ছিল সফরকারীদের হোয়াইটওয়াশের লজ্জায় ডোবান। আর সেটায় শনিবার সিডনি টেস্টের পঞ্চম ও শেষ করল স্টিভেন স্মিথের দল।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৫৩৮ রানের জবাবে ৩১৫ রানে অলআউট হয় পাকিস্তান। শেষ পর্যন্ত ১৭৫ রানে অপরাজিত থাকেন এই ইনিংসে অনেক রেকর্ড গড়া ইউনিস। পাকিস্তানের চেয়ে ২২৩ রান এগিয়ে থেকে আবারো ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। ওয়ার্নারের ২৩ বলে ঝড়ো অর্ধশতকে ২ উইকেটে ২৪১ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অজিরা। জয়ের জন্য পাকিস্তানের সামনে ৪৫৬ রানের লক্ষ্য দাঁড়ায়। তা করতে যেয়েই শনিবার ২৪৪ রানে অলআউট হয় মিসবাহ’র দল। তাতে ২২০ রানের জয় পায় অজিরা।

দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের হয়ে সরফরাজ আহমেদ ৭২ রানে অপরাজিত ছিলেন। এছাড়া শারজিল খান ৪০, মিসবাহ-উল-হক ৩৮ ও আসাদ শফিক করেন ৩০ রান।

অস্ট্রেলিয়ার হয়ে জস হ্যাজেলউড ২৯ রানে নিয়েছেন ৩টি উইকেট। ৫৩ রানে ও’কিফি নেন ৩টি উইকেট। ন্যাথান লায়ন ২টি ও মিচেল স্টার্ক নেন ১টি উইকেট।

আগের দিনের ১ উইকেটে ৫৫ রান নিয়ে শনিবার ব্যাটিংয়ে নামে পাকিস্তান। ৯ উইকেট হাতে নিয়ে দিনের খেলা শুরু করেন আজহার আলি (১১) ও ইয়াসির শাহ (৩)। কিন্তু শুরুতেই জস হ্যাজেলউডের বোলিং তোপে পড়ে পাকিস্তান। আগের দিনের সঙ্গে কোনো রান যোগ না করেই সাজঘরে ফেরেন আজহার। এর কিছুক্ষণ পরই বাবর আজমকে এলবিডব্লিয়ের ফাঁদে ফেলেন হ্যাজেলউড।

প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ইউনিস খান (১৩) টিকতে পারেনি বেশিক্ষণ। লায়নের ঘূর্ণিতে হ্যাজেলউডকে ক্যাচ দিয়ে ফিরে যান প্যাভিলিয়নে। আসাদ শফিক, মিসবাহ-উল-হকরা খেলেছেন, কিন্তু দলের প্রয়োজনে বেশিক্ষণ টিকে থাকতে পারেনি। তবে এক প্রান্ত আগলে রেখে দারুণ খেলছিলেন সরফরাজ আহমেদ। তার ব্যাটে কিছুটা হলেও সিডনি টেস্ট ড্রয়ের স্বপ্ন দেখেছিল সফরকারীরা। কিন্তু অন্য প্রান্তে যোগ্য সঙ্গীর অভাবে তা আর হয়ে ওঠেনি। শেষ পর্যন্ত সরফরাজ ৭২ রানে অপরাজিত ছিলেন।

এর আগে প্রথম ইনিংসে ফলো অনে পড়লেও পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠায়নি অজিরা। ডেভিড ওয়ার্নারের দ্রুততম হাফসেঞ্চুরি ও পিটার হ্যান্ডসকম্বের দুর্দান্ত ব্যাটিংয়ে ২ উইকেটে ২৪১ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অজিরা। জয়ের জন্য পাকিস্তানের সামনে ৪৫৬ রানের লক্ষ্য দাঁড়ায়। শেষ পর্যন্ত সিডনি টেস্টের পঞ্চম দিনে ২২০ রানে অলআউট হয় সফরকারীরা। তাতে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের আনন্দে মাতে অজিরা।

আরডি/ এসএমএইচ/ ৭ জানুয়ারি ২০১৭

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...