Home / টপ নিউজ / ১৩ ক্লাবে জুয়া খেলায় নিষেধাজ্ঞার আদেশ স্থগিত

১৩ ক্লাবে জুয়া খেলায় নিষেধাজ্ঞার আদেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি ক্লাবে টাকার বিনিময়ে জুয়া খেলার ওপর হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা আগামী ৮ সপ্তাহের জন্য স্থগিত করেছেন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। সেই সঙ্গে এই সময়ের মধ্যে এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করতে বলেছেন আদালত।

এ বিষয়ে করা লিভ টু আপিল নিষ্পত্তি করে রোববার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৪ বিচারপতির বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে ক্লাব কর্তৃপক্ষের পক্ষে ছিলেন আইনজীবী ফিদা এম কামাল ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। আর রিটকারীর পক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ। তার সঙ্গে ছিলেন আইনজীবী রেদোয়ান আহমেদ।

গত ৮ তারিখ প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৪ বিচারপতির আপিল বেঞ্চ ঢাকা ক্লাব কর্তৃপক্ষকে রোববারের (আজ) মধ্যে লিভ টু আপিল করতে নির্দেশ দেন।

এর আগে গত ৬ ডিসেম্বর ১৩টি ক্লাবে জুয়া খেলার ওপর নিষেধাজ্ঞার আদেশ একদিনের জন্য স্থগিত করে নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন চেম্বার আদালত।

গত ৪ ডিসেম্বর বিচারপতি কামারুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের হাইকোর্ট বেঞ্চ ১৩ ক্লাবে জুয়া খেলার ওপর নিষেধাজ্ঞা দেন।

অন্যান্য ক্লাবগুলো হলো-গুলশান ক্লাব,বনানী ক্লাব, অফিসার্স ক্লাব ঢাকা, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব গুলশান, চিটাগাং ক্লাব, চিটাগাং সিনিয়র্স ক্লাব, নারায়ণঞ্জ ক্লাব ও খুলনা ক্লাব।

একইসঙ্গে জুয়া জাতীয় অবৈধ ইনডোর গেম যেমন কার্ড, ডাইস ও হাউজি খেলা অথবা এমন কোনো খেলা যাতে টাকা বা অন্য কোনো বিনিময় হয়ে থাকে তা বন্ধের নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

পরে এই আদেশের বিরুদ্ধে আবেদন করে ঢাকা ক্লাব কর্তৃপক্ষ।

স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, পুলিশ কমিশনার ঢাকা, খুলনা ও সিলেট এবং র‌্যাবের মহাপরিচালক, জেলা প্রশাসক ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট ও নারায়ণগঞ্জকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

হাইকোর্টের আদেশের পর রিটের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রেদোয়ান আহমেদ বলেন, ঢাকা মেট্রোপলিন পুলিশ অধ্যাদেশ ১৯৭৬, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৭৮ এবং পাবলিক গেম্বলিং অ্যাক্ট ১৮৬৭ অনুযায়ী কোনো প্রকার জুয়া খেলা দণ্ডনীয় অপরাধ। একইসঙ্গে সংবিধানের ১৮ (২) অনুচ্ছেদ অনুযায়ী সরকারকে পতিতাবৃত্তি ও জুয়া খেলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে।

আরডি/ এসএমএইচ/ ১১ ডিসেম্বর ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...