Home / বাংলাদেশ / ১৬ জুলাই শেখ হাসিনার কারাবন্দি দিবস

১৬ জুলাই শেখ হাসিনার কারাবন্দি দিবস

চট্টগ্রাম, ১৬ জুলাই (অনলাইনবার্তা): শনিবার (১৬ জুলাই)  আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস। দেশে জরুরি অবস্থা চলাকালে সেনাবাহিনী নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার ২০০৭ সালের এ দিনে গ্রেফতার করা হন তিনি।

১৬ জুলাই ভোরে সেনা সমর্থিত তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের দুর্নীতিবিরোধী অভিযান চলাকালে দুর্নীতির অভিযোগে ধানমন্ডির বাসভবন সুধা সদন থেকে বঙ্গবন্ধু কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়।

কয়েকটি মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। সেখান থেকে শেখ হাসিনাকে সরাসরি জাতীয় সংসদ ভবনের পাশে স্থাপিত সাব জেলে নিয়ে যাওয়া হয়।

এ বছর ১১ জানুয়ারি দেশে জরুরি অবস্থা জারি করা হয়। এ সময় ড. ফখরুদ্দিন আহমেদের নেতৃত্বে সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার দেশের শাসন ভার গ্রহণ করে। এর কিছুদিন পর শেখ হাসিনার বিরুদ্ধে কয়েকটি মামলা দায়ের করা হয়। তিনি বিদেশে অবস্থানকালে তার দেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

এক পর্যায়ে সরকার তার দেশে ফেরার অনুমতি দেয়। দেশে ফেরার কিছু দিন পর শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়। এদিকে কারা অন্তরিণ অবস্থায় শেখ হাসিনা শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন।

চিকিৎসকরা তার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার পরামর্শ দেন। জরুরি অবস্থার মধ্যে দেশজুড়ে আওয়ামী লীগের নিয়মতান্ত্রিক আন্দোলন এবং জাতীয় ও আন্তর্জাতিক চাপের মুখে তত্ত্বাবধায়ক সরকার জামিনে মুক্তি দিতে বাধ্য হয়। প্রায় ১১ মাস কারাবন্দি থাকার পর ২০০৮ সালের ১১ জুন জামিনে মুক্তি পেয়ে শেখ হাসিনা পরদিন চিকিৎসার উদ্দেশে যুক্তরাষ্ট্র যান।

x

Check Also

আজ৩১ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বৃহস্পতিবার ২৭ আগস্ট ১৮ জেলার ৩১টি উপজেলার শতভাগ ...