Home / অর্থ-বাণিজ্য / ৫ লক্ষাধিক কৃষককে ৫৮ কোটি টাকার প্রণোদনা

৫ লক্ষাধিক কৃষককে ৫৮ কোটি টাকার প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক :
বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের ক্ষতি পোষানোর পাশাপাশি উৎপাদন বাড়াতে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। কৃষিসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ ছাড়াও কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

মতিয়া চৌধুরী বলেন, এই প্রণোদনার আওতায় ৫ লাখ ৪১ হাজার ২০১ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৫৮ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৩১৫ টাকার বীজ ও সার দেয়া হবে। গম, ভুট্টা, সরিষা, ফেলন, খেসারি, গ্রীষ্মকালীন মুগ, গ্রীষ্মকালীন তিল, মাসকালাই, চিনাবাদাম ও বিটি বেগুনের বীজ এবং ডিএপি ও এমওপি সার দেয়া হবে। প্রত্যেক কৃষককে এক বিঘা জমির জন্য এসব বীজ ও সার দেয়া হবে। অর্থাৎ, ৫ লাখ ৪১ হাজার ২০১ বিঘা জমিতে চাষের জন্য বীজ ও সার পাবেন কৃষকরা।

এই প্রণোদনার ফলে ৭২৭ কোটি ৫৯ লাখ ৫০ হাজার ৯০০ টাকার ফসল উৎপাদন হবে আশা প্রকাশ করে কৃষিমন্ত্রী বলেন, কৃষক প্রতি এক টাকা ব্যয়ের বিপরীতে ১২ টাকা করে আয়ের সুযোগ পাবে। প্রণোদনা কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থ কৃষি মন্ত্রণালয়ের বাজেট থেকে দেয়া হবে। এজন্য বাজেটের বাড়তি অর্থের প্রয়োজন হবে না। কৃষির অগ্রযাত্রা অব্যাহত রাখতে বীজ ও সার বিতরণ করা হবে।
কাওছার আক্তার মুক্তা // এসএমএইচ// রোববার ১০ সেপ্টেম্বর ২০১৭। ২৬ ভাদ্র ১৪২৪

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...