Home / টপ নিউজ / ৬৪ উপজেলায় সম্প্রসারিত হচ্ছে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি

৬৪ উপজেলায় সম্প্রসারিত হচ্ছে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক :

বেকার যুবক-যুবতীদের অস্থায়ী কর্মসংস্থানের জন্য দেশের দরিদ্রতম আরও ৬৪ উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণ করা হচ্ছে। এ জন্য ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান। মন্ত্রিপরিষদসচিব বলেন, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম পর্বে দেশের আরও ৬০ উপজেলায় এবং পার্বত্য ৩ জেলার ৪ উপজেলাসহ মোট ৬৪ উপজেলায় সম্প্রসারণ করা হবে।

তিনি জানান, এ কর্মসূচির আওতায় বেকার যুবক-যুবতীরা ৩ মাস প্রশিক্ষণের পর দুই বছর মেয়াদে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে চাকরি পেয়ে থাকেন। প্রশিক্ষণকালীন প্রতিদিন ১০০ টাকা (মাসে তিন হাজার টাকা) ও চাকরির সময় প্রতিদিন ২০০ টাকা হারে (মাসিক ছয় হাজার টাকা) ভাতা দেওয়া হয়। সুবিধাভোগীদের বয়স হবে ১৮ থেকে ৩৫ বছর ও শিক্ষাগত যোগ্যতা এইচএসসি। প্রাপ্ত ৬ হাজার টাকা মাসিক ভাতা থেকে দুই হাজার টাকা মাসিক সঞ্চয় হিসাবে ব্যাংকে জমা রাখা হয়। চাকরি শেষে লাভসহ তা ফেরত দেওয়া হয়।

ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় গত আগস্ট পর্যন্ত এক লাখ ১১ হাজার ১১৬ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে জানিয়ে শফিউল আলম বলেন, এক লাখ ৮ হাজার ৭৮২ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া বৈঠকে পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) অধ্যাদেশ, ২০১৬ এর খসড়া চূড়ান্ত, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড আইন ২০১৬ এর খসড়া নীতিগত ও জাতীয় জৈব নীতি ২০১৬ এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

আরডি/ ৬ নভেম্বর/ ২০১৬

x

Check Also

আরো আট নারী ও শিশুকে ধর্ষণের অভিযোগ

সাভারের আশুলিয়ায় বন্ধুদের সঙ্গে বেড়াতে গিয়ে স্থানীয় একটি কিশোর গ্যাংয়ের সদস্যরা দুই ...