অধীর অপেক্ষার প্রহর শেষ। পাকিস্তানে ফিরলো আন্তর্জাতিক ক্রিকেট। দীর্ঘ ৮ বছর পর বিশ্ব কাঁপানো তারকাদের খেলা দেখতে প্রস্তুত দেশটির ক্রিকেট ভক্ত-সমর্থকরা।
পাকিস্তানের বিপক্ষে বিশ্ব একাদশের বহুল প্রত্যাশিত ৩ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি হবে আজ মঙ্গলবার। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সেটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। সেখান থেকে তা সরাসরি দেখাবে বাংলাদেশের বেসরকারি টেলিভিশন চ্যানেল জিটিভি।
এরই মধ্যে লাহোরে পৌঁছেছেন বিশ্ব একাদশের ক্রিকেটাররা। নিশ্ছিদ্র নিরাপত্তায় বিমানযোগে সেখানে পৌঁছলে তাদের দেয়া হয় উষ্ণ অভ্যর্থনা। এখানেও ছিল নজিরবিহীন নিরাপত্তা।
বিশ্ব একাদশের কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করছেন জিম্বাবুয়ের কিংবদন্তি ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ার। বিশ্ব একাদশকে নেতৃত্ব দেবেন সদ্য নির্বাচিত দক্ষিণ আফ্রিকা ৩ ফরম্যাটের অধিনায়ক ফাফ ডু প্লেসি। তার নেতৃত্বে খেলবেন ৭ দেশের ক্রিকেটার।
এ দলে রয়েছেন বাংলাদেশের তামিম ইকবাল। এরই মধ্যে অনুশীলন সেরেছেন বিশ্ব একাদশের ক্রিকেটাররা। গা গরম করেছেন ড্যাশিং ওপেনারও।
বিশ্ব একাদশের রয়েছে শক্তিশালী ব্যাটিং লাইন আপ। আশা করা হচ্ছে, বাংলাদেশের তামিম ইকবাল ও দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা দলের হয়ে ইনিংসের গোড়াপত্তন করবেন। এ দলে রয়েছে একঝাঁক তারকা অলরাউন্ডার। পল কলিংউড- বেন কাটিংয়ের সঙ্গে এতে নেতৃত্ব দেবেন ড্যারেন স্যামি। বিশ্ব একাদশের বোলিং লাইন-আপও শক্তিশালী। পেস আক্রমণের দায়িত্বে রয়েছেন মরনে মরকেল। আর স্পিন আক্রমণে নেতৃত্ব দেবেন স্যামুয়েল বদ্রি ও ইমরান তাহির।
এদিকে, গেলো জুনে চ্যাম্পিয়নস ট্রফি জয়ী দলটিই মাঠে নামাচ্ছে পাকিস্তান। পাকিস্তানের কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করছেন মিকি আর্থার। দলকে নেতৃত্ব দেবেন চ্যাম্পিয়নস ট্রফি জয়ী অধিনায়ক সরফরাজ আহমেদ। তবে স্বাগতিকদের জন্য দুঃসংবাদ হলো দলের সেরা পেসার মোহাম্মদ আমিরকে পাচ্ছে না তারা। তবু ভালো খেলার ব্যাপারে প্রত্যয়ী পাকিস্তান।
এ সিরিজ ঘিরে ক্রিকেট সংশ্লিষ্ট ব্যক্তিত্ব ও ভক্ত-সমর্থকদের মাঝে বিরাজ করছে উৎসবের আমেজ। সবার প্রত্যাশা এ দিয়েই পাকিস্তানে ফের আসতে শুরু করবে টেস্ট খেলুড়ে দলগুলো।
২০০৯ সালে লাহোরে টিম শ্রীলঙ্কার ওপর সন্ত্রাসী হামলায় ৮ জন নিহত ও অনেকে আহত হন। এরপর জিম্বাবুয়ে ছাড়া পাকিস্তানে কোনো টেস্ট খেলুড়ে দল ক্রিকেট খেলতে যায়নি। সেখানে তা ফেরাতে মরিয়া হয়ে চেষ্টা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের সহায়তা করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
কঠোর নিরাপত্তায় সবশেষ পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফাইনাল হয় লাহোরে। এতে বিদেশি খেলোয়াড়েরা অংশ নেন।
জেনে রাখুন, বিশ্ব একাদশের হয়ে খেলা প্রতি ক্রিকেটার পাবেন ১ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮০ লাখ টাকা।
সম্ভাব্য বিশ্ব একাদশ: হাশিম আমলা, তামিম ইকবাল, ফাফ ডু প্লেসি (অধিনায়ক), জর্জ বেইলি, ডেভিড মিলার, টিম পেইন (উইকেটরক্ষক), পল কলিংউড, বেন কাটিং, ড্যারেন স্যামি, স্যামুয়েল বদ্রি, ইমরান তাহির ও মরনে মরকেল।
সম্ভাব্য পাকিস্তান একাদশ: ফখর জামান, আহমেদ শেহজাদ, উমর আমিন, বাবর আজম, শোয়েব মালিক, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক ও অধিনায়ক), ইমাদ ওয়াসিম, শাদাব খান, হাসান আলি, রুম্মন রইস ও সোহেল খান।